Advertisement
০২ মার্চ ২০২৪
Insurance

বাড়ির সুরক্ষার জন্য বিমা কিনছেন? কোন কোন ক্ষেত্রে টাকা পাবেন না?

অনেকেই হয়তো জানেন না যে, বিশেষ কিছু ক্ষেত্রে এই বিমার টাকা পাওয়া যায় না। কোন কোন ক্ষেত্রে ক্রেতার সমস্যা হতে পারে?

Have you insured your dream home? Matters to be considered before taking home insurance.

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ১১:৪৪
Share: Save:

বাড়ি মানেই স্বপ্নের আশ্রয়। সেই আশ্রয়কে যে কোনও ভাবে আগলে রাখতে চান গৃহস্থ। আর সেই কারণে সময়ের সঙ্গে সঙ্গে ক্রমশ জনপ্রিয় হয়ে উঠেছে বাড়ি কেনার বিমা। বিভিন্ন ঝুঁকি থেকে বাড়িকে রক্ষা করার জন্য সম্প্রতি বিমা কেনার পরিমাণও বেড়েছে। কিন্তু অনেকেই হয়তো জানেন না যে, বিশেষ কিছু ক্ষেত্রে এই বিমার টাকা পাওয়া যায় না। কোন কোন ক্ষেত্রে ক্রেতার সমস্যা হতে পারে?

বাড়ির বাইরের কভারেজ

মনে রাখতে হবে, এই বিমা কেবলমাত্র বাড়ির একটি নির্দিষ্ট অংশ পর্যন্তই সীমাবদ্ধ। অর্থাৎ সেই সীমানার অভ্যন্তরেই হওয়া ক্ষতির পরিমাণ পাবেন গ্রাহক। যদি বিমাকৃত এলাকার বাইরে কোনও রকম ক্ষতি হয়, তা হলে কভারেজ পাওয়া যাবে না।

ইচ্ছাকৃত ক্ষতি

বাড়ির মালিকের কারণে বাড়ির যদি কোনও ক্ষতি হয়, তা হলে সেটি বিমার আওতায় আসবে না। আবার কোনও রকম যন্ত্র ভূল ভাবে ব্যবহারের জন্য যদি বাড়ির ক্ষতি হয়, সেটির জন্যও বাড়ির মালিক ক্ষতিপূরণ পাবেন না।

ত্রুটিপূর্ণ নির্মাণ

বাড়িটি নির্মাণের ক্ষেত্রে যদি কোনও ত্রুটি থাকে, তা হলে পরবর্তী সময়ে বাড়িটি কোনও ভাবে ক্ষতিগ্রস্ত হলে বিমা সংস্থা তার ক্ষতিপূরণ দেয় না। এর মধ্যে বাড়ি তৈরির জন্য ব্যবহৃত উপাদান, যেমন ইট, চুন, বালি, সিমেন্ট ইত্যাদিও থাকতে পারে।

আবাসিক অথবা বাণিজ্যিক

বিমা কেনার সময়ে গ্রাহককে সঠিক তথ্য দিতে হবে। উদাহরণস্বরূপ, যদি কোনও ব্যক্তি বাড়িটিকে ভাড়া দেন এবং তা যদি বাণিজ্যিক ক্ষেত্রে ব্যবহার করা হয়, তা হলে এটিকে বাণিজ্যিক সম্পত্তি হিসাবে বিবেচনা করা হবে। সে ক্ষেত্রে সম্পত্তির ক্ষতি হলে গ্রাহক ক্ষতিপূরণ না পেতেও পারেন।

কর্তৃপক্ষের দ্বারা ক্ষতি

রাষ্ট্রায়ত্ত কর্তৃপক্ষের জন্য যদি বাড়িটি ক্ষতিগ্রস্ত হয়, তা হলে কোনও ভাবেই এটি বিমার আওতায় আসবে না। অবৈধ ভাবে নির্মিত সম্পত্তি ভাঙার ঘটনা ঘটলেও ক্ষতিপূরণ পাওয়া যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE