Advertisement
০৩ মে ২০২৪
Tesla

শুল্ক-শর্তেই ভারতে আসতে চায় টেসলা

সংশ্লিষ্ট মহলের দাবি, গাড়ির আমদানি শুল্কে ছাড়ের প্রশ্নেই কেন্দ্রের সঙ্গে মাস্কের কথা ভেস্তে গিয়েছিল। এ বার ফের লগ্নির সম্ভাবনা তৈরি হলেও স্পষ্ট, মাস্ক তাঁর দাবিতে অনড়।

An image of Tesla

ইলন মাস্কের বৈদ্যুতিক গাড়ি সংস্থা টেসলা। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
বেঙ্গালুরু শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২৩ ০৭:০১
Share: Save:

ইলন মাস্কের বৈদ্যুতিক গাড়ি সংস্থা টেসলা ৫৫-২০০ কোটি ডলার (প্রায় ৪৫৮৪.৮-১৬,৬৭২ কোটি টাকা) লগ্নি করে ভারতে কারখানা গড়তে কার্যত তৈরি। তবে সংবাদমাধ্যমের খবর, সেই পরিকল্পনা আর তার বাস্তবায়নের মধ্যে ফারাক আপাতত তিনটি শব্দবন্ধের শর্ত— ‘যদি ছাড় মেলে।’

সংশ্লিষ্ট মহলের দাবি, গাড়ির আমদানি শুল্কে ছাড়ের প্রশ্নেই কেন্দ্রের সঙ্গে মাস্কের কথা ভেস্তে গিয়েছিল। এ বার ফের লগ্নির সম্ভাবনা তৈরি হলেও স্পষ্ট, মাস্ক তাঁর দাবিতে অনড়। এখন ভারতে ৪০ হাজার ডলার (প্রায় ৩৩.৩৪ লক্ষ টাকা) বা তার বেশি দামি গাড়িতে শুল্ক ১০০%, কমে ৭০%।

ভারতে টেসলার পা রাখা নিয়ে জল্পনা দীর্ঘ দিনের। সংস্থার দাবি ছিল, কিছু দিন শুল্ক ছাড়ে আমদানির সুযোগ দিলে পরে তারা লগ্নি করবে। কেন্দ্র রাজি
হয়নি। সূত্রের মতে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমেরিকা সফরে কিছুটা বরফ গলেছে। টেসলার কারখানায় গিয়েছেন বাণিজ্যমন্ত্রী পীযূষ গয়াল।

এই অবস্থায় সংবাদমাধ্যমের খবর, ভারতে ব্যবসা চালুর প্রথম দু’বছর বা নির্দিষ্ট সংখ্যক গাড়ির আমদানি শুল্কে ছাড় মিললে লগ্নিতে আগ্রহী টেসলা। যেমন, ১২,০০০ গাড়িতে ১৫% ছাড় পেলে ৫৫ কোটি ডলার পর্যন্ত ঢালবে। ৩০ হাজারে লগ্নি করবে ২০০ কোটি ডলার। তবে সূত্রের দাবি, কেন্দ্র শুরুতে বিক্রীত মোট গাড়ির ১০ শতাংশে ছাড় সীমিত রাখতে পারে। এক বছর পরে করতে পারে ২০%। শিল্পোন্নয়ন ও অভ্যন্তরীণ বাণিজ্য দফতর, ভারী শিল্প এবং অর্থ মন্ত্রক প্রস্তাব খতিয়ে দেখছে।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tesla Tesla Car India Investment Elon Musk
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE