Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Hindenburg Research

হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশ্যে আসতেই ৪,৩২৬ কোটি টাকার ক্ষতি এই সংস্থার

হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশ্যে আসার পর ‘ব্লক’-এর শেয়ারের দর আদানিদের শেয়ারের দরের মতোই পড়তে শুরু করেছে।

Jack Dorsey from Block Inc. loses 526 million dollar in few hours after Hindenburg Research published its report.

হিন্ডেনবার্গ দাবি করেছে যে, ব্যবহারকারীর সংখ্যা বেশি করে দেখিয়েছে ‘ব্লক’ এবং সংস্থার সম্পর্কে বাড়িয়ে চড়িয়ে তথ্য প্রকাশ করেছে। ফাইল চিত্র ।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ মার্চ ২০২৩ ১৪:৫৯
Share: Save:

আমেরিকার সংস্থা ‘হিন্ডেনবার্গ রিসার্চ’-এর রিপোর্ট প্রকাশ্যে আসতেই নড়ে গিয়েছিল ভারতের ধনকুবের গৌতম আদানির মালিকানাধীন আদানি গোষ্ঠীর ভিত। প্রায় অর্ধেক হয়ে গিয়েছে সেই গোষ্ঠীর মোট সম্পত্তির পরিমাণ। হিন্ডেনবার্গের রিপোর্টের কারণে একই হাল হল টুইটারের প্রাক্তন সিইও জ্যাক ডরসির মালিকানাধীন সংস্থা ‘ব্লক’-এর।

‘ব্লক’ একটি বহুজাতিক তথ্যপ্রযুক্তি সংস্থা। বৃহস্পতিবার একটি রিপোর্ট প্রকাশ করে হিন্ডেনবার্গ দাবি করেছে যে, ‘ব্লক’ ব্যবহারকারীর সংখ্যা বেশি করে দেখিয়েছে এবং সংস্থার সম্পর্কে বাড়িয়ে চড়িয়ে তথ্য প্রকাশ করেছে। আর সেই তথ্যের ভিত্তিতেই কোটি কোটি টাকার ব্যবসা তারা করেছে। একই সঙ্গে ডরসির সংস্থার বিরুদ্ধে আর্থিক জালিয়াতিরও অভিযোগ আনে এই সংস্থা। যদিও ‘ব্লক’-এর তরফে এই অভিযোগ অস্বীকার করে হিন্ডেনবার্গের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার কথা ঘোষণা করেছে, যেমনটা করেছিল আদানি গোষ্ঠীও।

হিন্ডেনবার্গের রিপোর্ট প্রকাশ্যে আসার পর ‘ব্লক’-এর শেয়ারের দর আদানিদের শেয়ারের দরের মতোই পড়তে শুরু করেছে। ব্লুমবার্গের প্রতিবেদন অনুযায়ী, বৃহস্পতিবার ৪,৩২৬ কোটি টাকারও বেশি সম্পত্তি খুইয়েছে ডরসির ‘ব্লক’। যা তাদের মোট সম্পত্তির প্রায় ১১ শতাংশ।

বিভিন্ন প্রতিবেদন অনুযায়ী, এই প্রতিবেদন প্রকাশ্যে আসার পর এক দিনের মধ্যে ‘ব্লক’-এর শেয়ারের দর প্রায় ২২ শতাংশ নেমে গিয়েছে।

তবে শুধু আদানি গোষ্ঠী বা ‘ব্লক’ নয়, হিন্ডেনবার্গ আরও অনেক সাম্রাজ্যের ভিত কাঁপিয়েছিল। যার মধ্যে উল্লেখযোগ্য ‘নিকোলা’ সংস্থা। ২০২০ সালের সেপ্টেম্বরে বৈদ্যুতিক ট্রাক প্রস্তুতকারক ‘নিকোলা কর্পোরেশন’-এর বিরুদ্ধে আর্থিক দুর্নীতির অভিযোগ আনে হিন্ডেনবার্গ। সেই সংস্থার রিপোর্টে দাবি করা হয়, প্রযুক্তিগত উন্নয়ন সম্পর্কে বিনিয়োগকারীদেরকে মিথ্যা কথা বলেছে ‘নিকোলা’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE