Advertisement
১৭ মে ২০২৪
Investment

কী ভাবে সুরক্ষিত করবেন আপনার আর্থিক ভবিষ্যৎ?

মাসের শুরুতেই তৈরি করুন বাজেট। কোন খাতে কত খরচ করবেন, তা আগে থেকে ঠিক করে রাখলে বাড়তি খরচ থেকে বিরত করা যায়। বিদ্যুৎ, গ্যাসের বিলের জন্য টাকা আলাদা করে রাখুন।

representation image of savings

কী ভাবে বিনিয়োগ করে নিজের সম্পদ বৃদ্ধি করবেন।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ০৯:৪৬
Share: Save:

সাধারণত এক জন মানুষের আয়ের কত শতাংশ সঞ্চয় করা উচিত তা নির্ভর করে, তার আয় এবং অবশ্যম্ভাবী ব্যয়ের ওপর। অর্থনীতির সাধারণ হিসাব হচ্ছে, এক জন মানুষের আয়ের মোটামুটি এক চতুর্থাংশ, অর্থাৎ ২০-২৫ শতাংশ অর্থ যদি কেউ নিয়মিত সঞ্চয়ের অভ্যাস করতে পারেন, তা হলে অবসর পরবর্তী জীবনে অভাবের মধ্যে পড়তে হবে না। কী ভাবে বিনিয়োগ করে নিজের সম্পদ বৃদ্ধি করবেন, অনেকেই তা বুঝতে পারেন না। এখানে খোঁজ রইল সেই সঞ্চয় বৃদ্ধির পাঁচটি উপায়ের।

কী ভাবে ভবিষ্যতের জন্য সঞ্চয় করবেন এবং কী ভাবে বিনিয়োগ করে নিজের সম্পদ বৃদ্ধি করবেন— এই ধরনের সিদ্ধান্তের ক্ষেত্রে কর্মজীবনে প্রবেশ করার পরে অনেকেই পথ হারিয়ে ফেলেন। কিন্তু খেয়াল রাখতে হবে যে, সময় চলে যাওয়ার আগেই সঞ্চয় করা উচিত। সঞ্চয় করা আসলে একটি অভ্যাস। কী ভাবে তৈরি করবেন এই অভ্যাস?

মাসের শুরুতেই তৈরি করুন বাজেট। কোন খাতে কত খরচ করবেন, তা আগে থেকে ঠিক করে রাখলে বাড়তি খরচ থেকে বিরত করা যায়। বিদ্যুৎ, গ্যাসের বিলের জন্য টাকা আলাদা করে রাখুন। ব্যক্তিগত খরচের জন্যও কিছু টাকা সরিয়ে রাখুন। বাকি টাকা কোথাও সঞ্চয় বা বিনিয়োগ করার কথা ভাবুন।

প্রতি মাসে নিজের উপার্জনের ৩০ থেকে ৫০ শতাংশ টাকা সঞ্চয় করার চেষ্টা করুন। কী ভাবে, কত টাকা সঞ্চয় করবেন সেই জ্ঞান থাকা প্রয়োজন। তাই কোথায় কোথায় কত পরিমাণ অর্থ বিনিয়োগ করবেন তা আগে ভাল করে জেনে নিন।

কথায় বলে কারও ঋণই রাখা উচিত নয়। তাই চেষ্টা করুন যত দ্রুত সম্ভব ঋণ মিটিয়ে দেওয়ার। ঋণের বোঝা আপনার ভবিষ্যৎকে আঁধারে ভরিয়ে দিতে পারে। মাথার ওপর ঋণের বোঝা থাকার অর্থ, আপনার উপার্জিত টাকা আদতে আপনার নয়। তাই কী ভাবে দ্রুত ঋণ মেটানো যায় সেই উপায় বার করে ঋণ মুক্ত হন।

বিনিয়োগ এক ধরনের অভ্যাস। ভবিষ্যতের কথা ভেবে বিনিয়োগ করুন। তা সে শেয়ারে হোক কিংবা অন্য কোনও দীর্ঘমেয়াদী সঞ্চয় প্রকল্প। যদি আপনি ভবিষ্যতে কোনও ঋণ ছাড়া নিজের বাড়ি বা সম্পত্তি কিনতে চান, তা হলে এই বিনিয়োগই হয়ে উঠবে আপনার পরম বন্ধু। তা ছাড়াও বৃদ্ধ বয়সেও এই দীর্ঘমেয়াদী বিনিয়োগগুলি আপনাকে সুরক্ষা দেবে।

আয়কর থেকে শুরু করে বিভিন্ন আর্থিক বিষয়ে একটু পড়াশোনা করা সকলেরই দরকার। যত তাড়াতাড়ি আপনি এই শেয়ার বাজার এবং অন্যান্য বিনিয়োগের মাধ্যমগুলি সম্পর্কে অবগত হবেন ততই মঙ্গল। কারণ যাদের এ বিষয় জ্ঞান রয়েছে, তারা জানের কোন উপায় তারা অর্থ সঞ্চয় করতে পারবেন। কোথায় বিনিয়োগ করলে আপনি সবচেয়ে বেশি রিটার্ন পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Financial Planning saving money
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE