Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

IEA: তেলের চাহিদা কমাতে দশ দফা পরামর্শ আইইএ-র

বহু দশকের মধ্যে এই প্রথম এ রকম জ্বালানি সঙ্কটে ভুগছে বিশ্ব। যার প্রভাব অর্থনীতি তো বটেই, সামাজিক ক্ষেত্রেও পড়বে।

সংবাদ সংস্থা
বার্লিন ২০ মার্চ ২০২২ ০৬:৫১
Save
Something isn't right! Please refresh.
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

Popup Close

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে বেড়ে চলা অশোধিত তেলের দাম চিন্তা বাড়াচ্ছে সারা বিশ্বের। বিশেষত ভারতের মতো আমদানি নির্ভর দেশগুলির। জ্বালানির দাম বৃদ্ধিতে অন্য খরচও বাড়ছে। এই পরিস্থিতিতে তেলের ব্যবহার কমাতে একগুচ্ছ পরামর্শ দিল ইন্টারন্যাশনাল এনার্জি এজেন্সি (আইইএ)।

প্রতিষ্ঠানটির এগ্‌জ়িকিউটিভ ডিরেক্টর ফাতিহ্‌ বাইরোলের মতে, বহু দশকের মধ্যে এই প্রথম এ রকম জ্বালানি সঙ্কটে ভুগছে বিশ্ব। যার প্রভাব অর্থনীতি তো বটেই, সামাজিক ক্ষেত্রেও পড়বে। এই জ্বালানি সঙ্কট মেটাতে আইইএ-র সুপারিশ, শুধুমাত্র কম বিমান ও গাড়ি চালানোর হাত ধরেই দিনে ২৭ লক্ষ ব্যারেল তেল বাঁচানো সম্ভব। যা সরবরাহ সমস্যা যুঝতে তো সাহায্য করবেই, এতে চাহিদা কমায় দাম নামবে জ্বালানির। পাশাপাশি আগ্রহ কমবে রাশিয়ার তেলের এবং কমানো যাবে গ্রিসহাউস গ্যাস নির্গমণ।

যে ভাবে এই তেল ব্যবহার কমানো সম্ভব, তার উপায় হিসেবে দশ দফা দাওয়াই দিয়েছে আইইএ—

Advertisement

হাইওয়েগুলিতে গাড়ির সর্বোচ্চ গতিবেগ কমপক্ষে ঘণ্টায় ১০ কিলোমিটার (৬ মাইল) কমানো। সপ্তাহে তিন দিন পর্যন্ত বাড়ি থেকে কাজ। রবিবারে শহরে গাড়ি চলাচল বন্ধ রাখা। গণপরিবহণের খরচ কমানো এবং মানুষকে সাইকেল ব্যবহার বা হাঁটায় উৎসাহ দেওয়া। বড় শহরে ব্যক্তিগত গাড়ির ব্যবহার কমানোয় ব্যবস্থা নেওয়া। অনেকে মিলে গাড়ি ভাগাভাগি করা, যাতে তেল বাঁচে। পণ্য পরিবহণ সহজ করতে ব্যবস্থা নেওয়া। বিমানের বদলে যেখানে সম্ভব রাতে দ্রুতগতির ট্রেনে পণ্য বহন করা। ব্যবসা বা অফিসের কাজে বিমানে চড়ার বদলে অন্য ব্যবস্থা করা। যেমন, ভিডিয়ো কনফারেন্স বা একান্ত প্রয়োজনে ইকনমি শ্রেণিতে যাওয়া। বৈদ্যুতিক এবং বিকল্প জ্বালানির গাড়িতে উৎসাহ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Tags:
Something isn't right! Please refresh.

Advertisement