Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০২ জুলাই ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Net Banking: নেট ব্যাঙ্কিং কি সুরক্ষিত? এই ব্যবস্থার নিরাপত্তা নিয়েই প্রশ্ন তুলে দিল বিশ্ব অর্থভান্ডার

বিশ্বজুড়েই এখন ‘ডিজিটাল’ লেনদেনের উপর জোর। নেট ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং, ডিজিটাল ওয়ালেট— সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে এর ব্যবহার। 

সুপর্ণ পাঠক
১৪ ডিসেম্বর ২০২১ ১৩:৫১
Save
Something isn't right! Please refresh.
ফাইল ছবি।

ফাইল ছবি।

Popup Close

বিশ্বজুড়েই এখন নোটের ব্যবহার কমিয়ে ‘ডিজিটাল’ লেনদেনের উপর জোর। নেট ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং, ডিজিটাল ওয়ালেট— সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে এর ব্যবহার। পাড়ার সিগারেটের দোকান থেকে শুরু করে, সবজি বাজার— সঙ্গে মোবাইল থাকলেই পকেটে খুচরো রাখার চাপ কমছে। পাসওয়ার্ড সামলে রাখতে পারলেই, আর কিছু সাবধানতা অবলম্বন করতে পারলেই আপনার লেনদেন সুরক্ষিত।

কিন্তু সত্যিই কি তাই? আইএমএফ বা আন্তর্জাতিক অর্থভান্ডার কিন্তু তা মনে করছে না। আইএমএফ-এর মুখপত্র ‘ফিনান্স অ্যান্ড ডেভলপমেন্ট’-এর শরত, ২০২১, সংখ্যায় বিশ্বের সব শীর্ষ ব্যাঙ্ককে সাবধান করে কোয়ান্টাম কম্পিউটারের উপযোগী সুরক্ষা ব্যবস্থা তৈরি করতে পরামর্শ দেওয়া হয়েছে।

আইএমএফ বলছে, বর্তমান সুরক্ষা ব্যবস্থায় একটি পাসওয়ার্ড তৈরি করতে যত সময় লাগে তার থেকেও কম সময়ে কোয়ান্টাম কম্পিউটার সেই পাসওয়ার্ডের রহস্য ভেদ করে, লেনদেনের বর্তমান সুরক্ষা বলয় ভেঙে দিতে সক্ষম।

Advertisement

প্রথাগত কম্পিউটার কাজ করে সরলরৈখিক পদ্ধতিতে। সহজ করে বললে যে কোনও সমাধান খুঁজতে এই ব্যবস্থা পায়ে পায়ে এগোয়। যুক্তির রাস্তায় হাঁটে এক পা এক পা করে। কিন্তু কোয়ান্টাম কম্পিউটার একই সঙ্গে বহু কাজ করতে পারে। আমাদের পরিচিত সুপার কম্পিউটার যে কাজ করতে দু মাস সময় নেয় সেই সমস্যাই কয়েক মিনিটে সমাধান করতে পারে কোয়ান্টাম কম্পিউটার।

আইএমএফ বলছে, কোয়ান্টাম কম্পিউটারের ব্যাপক ব্যবহার শুরু হতে আর খুব বেশি দিন বাকি নেই। আর তা হলে যেমন আর্থিক লেনদেন আরও দ্রুত করা সম্ভব হবে, তেমনি বর্তমান সুরক্ষা বলয় কিন্তু কার্যত আমাদের আর্থিক লেনদেনকে অরক্ষিত করে তুলবে।

আইএমএফ বলছে, আমরা ইতিমধ্যেই দেরি করে ফেলেছি। কারণ, হয়তো অশুভ উদ্দেশ্যে ইতিমধ্যেই দুরাত্মারা আমাদের আজকের অঙ্কে সুরক্ষিত লেনদেনের সাংকেতিক প্রতিলিপি নিজেদের কম্পিউটারে জমিয়ে রাখছে, কোয়ান্টাম কম্পিউটারের সাহায্যে সেই সংকেত ভেঙে ফেলে, পাসওয়ার্ড সহ মূল লেনদেন জেনে নিতে!

তবে কাজও শুরু হয়ে গিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্রে কোয়ান্টাম কম্পিউটারেও ভাঙা মুশকিল, এমন সুরক্ষাবলয় তৈরির প্রতিযোগিতা ঘোষণা করেছে ন্যাশনাল ইনস্টিটিউট অব স্টান্ডার্ড অ্যান্ড টেকনলজি। কে জিতবে তা ঘোষণা করা হবে ২০২৪ সালে! এ থেকেই আন্দাজ করা উচিত, কাজটি কতখানি কঠিন। ইউরোপিয়ান টেলিকমিউনিকেশন স্ট্যান্ডার্ডে ইনস্টিটিউট-ও এ নিয়ে কাজ শুরু করেছে। তবে এ কাজ যখনই শেষ হবে, তার পরপরই কিন্তু বিভিন্ন শীর্ষ ব্যাঙ্ককে তার প্রয়োগের রাস্তায় সঙ্গে সঙ্গে হাঁটা শুরু করতে হবে। এবং তা করতে তাদের হাতে কিন্তু খুব বেশি সময় থাকবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement