Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Amazon

Amazon-Future: স্থগিত অ্যামাজ়ন-ফিউচার সালিশি মামলা

রিলায়্যান্স রিটেলের সঙ্গে ফিউচার রিটেলের চুক্তির বিরুদ্ধে অ্যামাজ়নের অভিযোগ নিয়ে মামলা চলছে সিঙ্গাপুরের আন্তর্জাতিক সালিশি আদালতে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২২ ০৭:২৫
Share: Save:

রিলায়্যান্স রিটেলের সঙ্গে ফিউচার রিটেলের চুক্তির বিরুদ্ধে অ্যামাজ়নের অভিযোগ নিয়ে মামলা চলছে সিঙ্গাপুরের আন্তর্জাতিক সালিশি আদালতে। বুধবার ফিউচার গোষ্ঠীর আবেদনের ভিত্তিতে সেই প্রক্রিয়ায় স্থগিতাদেশ জারি করল দিল্লি হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। তার পরে ফিউচার জানায়, ৫-৮ জানুয়ারির সালিশি প্রক্রিয়া বাতিল করেছে সালিশি আদালত।

এর আগে ফিউচারের সালিশি প্রক্রিয়া বাতিলের আবেদন খারিজ করেছিল দিল্লি হাই কোর্টের এক সদস্যের বেঞ্চ। এ দিন ওই আদালতের প্রধান বিচারপতি ডি এন পটেল ও বিচারপতি জ্যোতি সিংহের বেঞ্চে আবেদন জানায় কিশোর বিয়ানির সংস্থা। আবেদন নথিভুক্ত করে অ্যামাজ়নকে নোটিস পাঠিয়েছে আদালত। সেই সঙ্গে জানিয়েছে, সিলিশির প্রক্রিয়া স্থগিত না করে ফিউচারের আবেদনের শুনানি সম্ভব নয়। ১ ফেব্রুয়ারি পরবর্তী শুনানি।

ব্যবসা বিক্রির জন্য মুকেশ অম্বানীর রিলায়্যান্স রিটেল ভেঞ্চার্সের সঙ্গে ২৪,৭১৩ কোটি টাকার চুক্তি করেছিল ফিউচার রিটেল। সালিশি আদালতে আমেরিকার অ্যামাজ়ন অভিযোগ জানায়, ফিউচার কুপন্সে তাদের অংশীদারি রয়েছে। তার মাধ্যমে অংশীদারি রয়েছে ফিউচার রিটেলেও। কিন্তু তাদের অন্ধকারে রেখে ব্যবসা বিক্রি করতে চাইছে ফিউচার। সালিশি আদালত চুক্তিতে স্থগিতাদেশ দেয়।

সম্প্রতি ফিউচারের স্বাধীন ডিরেক্টরেরা প্রতিযোগিতা কমিশনে অভিযোগ জানান, ফিউচার গোষ্ঠী হাতে নেওয়া নিতে তাদের আগ্রহ ফিউচার কুপন্সের অংশীদারি কেনার সময়ে গোপন করেছে অ্যামাজ়ন। তার পরেই কমিশন ২০১৯ সালে ওই শেয়ার কিনতে দেওয়া সম্মতি প্রত্যাহার করে। এর ভিত্তিতে ফিউচার আদালতে জানায়, কমিশনের নির্দেশের ব্যাপারে সালিশি আদালতকে দিশা দেওয়া হোক। কিন্তু তখন আর্জি খারিজ হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Amazon Future Retail
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE