×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জুন ২০২১ ই-পেপার

৩১ জুলাই পর্যন্ত বিনিয়োগ-প্রিমিয়ামেও কর ছাড়, মেয়াদ বাড়াল আয়কর দফতর

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০২ জুলাই ২০২০ ১৩:৪২
প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

করোনা পরিস্থিতিতে রিটার্ন দাখিলের মেয়াদ আগেই বাড়ানো হয়েছিল। এ বার মেয়াদ বাড়ানো হল করসঞ্চয়ী প্রকল্পে বিনিয়োগেরও। ২০১৯-২০ অর্থ বছরের আয়কর রিটার্নের জন্য জীবন বিমা, স্বাস্থ্য বিমার মতো ক্ষেত্রে বিনিয়োগের মেয়াদ বাড়ানো হল এ বছরের ৩১ জুলাই পর্যন্ত। বৃহস্পতিবার আয়কর দফতরের পক্ষ থেকে টুইট করে এ কথা জানিয়েছে।

আয়কর আইনের ৮০সি ধারায় জীবন বিমা, পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ), ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (এনএসসি), ইকুইটি লিঙ্কড সেভিংস স্কিম (ইএলএসস)-এ ছাড় পাওয়া যায়। এ ছাড়া ৮০ডি ধারায় মেডিক্যাল ইনসিওরেন্স বা মেডিক্লেম এবং ৮০জি ধারায় বিভিন্ন ক্ষেত্রে ডোনেশনের উপরেও ছাড় মেলে। নির্দিষ্ট বছরের ৩১ মার্চ পর্যন্ত এই খাতে টাকা দেওয়া হলে, তা আয়করের বাইরে থাকে।

কিন্তু এ বছর করোনাভাইরাসের প্রকোপ এবং লকডাউনের জেরে আর্থিক কারণে ওই সব ক্ষেত্রে অনেকেই ৩১ মার্চের মধ্যে দিতে পারেননি। সেই মেয়াদ বাড়িয়ে ৩১ জুলাই পর্যন্ত করা হল। ফলে যাঁরা এই ৩১ জুলাইয়ের মধ্যেও এই ক্ষেত্রের প্রিমিয়াম দেবেন বা বিনিয়োগ করবেন, তাঁরা আয়করে ছাড় পাবেন। এই সিদ্ধান্তে করদাতাদের কিছুটা সুরাহা মিলবে বলেই মনে করছেন অর্থনীতিবিদরা।

Advertisement

Advertisement