×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ এপ্রিল ২০২১ ই-পেপার

উৎপাদন বৃদ্ধির ইঙ্গিত, উদ্বেগ সেই কর্মসংস্থানে

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০২ মার্চ ২০২১ ০৬:২৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

চলতি অর্থবর্ষের প্রথম দু’টি ত্রৈমাসিকে বড় সঙ্কোচনের পরে সামান্য হলেও দেশের অর্থনীতি বৃদ্ধির গণ্ডিতে ফিরেছে। তৃতীয় ত্রৈমাসিকে সেই হার ০.৪%। চাহিদা ও উৎপাদনের হাত ধরে চতুর্থ ত্রৈমাসিকে তা আরও মাথা তুলবে বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। সেই পূর্বাভাসের সঙ্গে সামঞ্জস্য রেখেই ফেব্রুয়ারিতে কল-কারখানার উৎপাদনে বৃদ্ধি বহাল থাকার ইঙ্গিত দিল আইএইচএস মার্কিট ইন্ডিয়া ম্যানুফ্যাকচারিং পার্চেজ়িং ম্যানেজার্স ইনডেক্স (পিএমআই)। জানুয়ারির তুলনায় (৫৭.৭) যৎসামান্য কমে তা এ বার ৫৭.৫। পিএমআই সূচক ৫০-এর উপরে থাকার অর্থ সংশ্লিষ্ট ক্ষেত্রে বৃদ্ধি। ৫০-এর কম থাকার অর্থ সঙ্কোচন।

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও সোমবার টুইট করেছেন, ‘‘চাহিদা এবং কল-কারখানায় পণ্য তৈরির কাঁধে ভর করে টানা সাত মাস উৎপাদন ক্ষেত্রের বৃদ্ধির ছবি স্পষ্ট হয়েছে ফেব্রুয়ারির পিএমআই পরিসংখ্যানে।’’

পিএমআই সূচকের রিপোর্টও বলছে, নতুন বরাতের কাঁধে ভার দিয়ে উৎপাদন এবং সংশ্লিষ্ট কাঁচামালের কেনাকাটা বৃদ্ধির ইঙ্গিত স্পষ্ট। তবে করোনা বিধির ফলে কাজ কমছে এখনও। সেই সঙ্গে কাঁচামালের চাহিদা বাড়ায় তার মূল্যবৃদ্ধির হারেরও মাথা তোলার আশঙ্কা। আইএইচএস মার্কিটের কর্তা পলিয়ানা দে লিমার বক্তব্য, প্রতিষেধক দেওয়ার কর্মসূচি গতি পেলে বিধি আরও শিথিল করবে সরকার। তখন কর্মসংস্থান এবং উৎপাদনে আরও গতি আসতে পারে।

Advertisement
Advertisement