Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Foreign Travel Expenses

এ বার বিদেশে ভ্রমণের ক্ষেত্রে বৃদ্ধি পেতে চলছে আপনার খরচ

১ জুলাই থেকে বিদেশি ট্যুর প্ল্যানে আসতে চলেছে নতুন নিয়ম। ২০২৩ সালের বাজেটে লিবেরিলাইজড রেমিট্যান্স স্কিমের অধীনে বিদেশে প্রেরিত অর্থের জন্য সংগৃহীত করের হার ৫ থেকে ২০ শতাংশে বৃদ্ধি করা হয়েছে।

Increment in foreign travel expenses due to hike in TCS rates

এবার বিদেশি ট্যুর প্যাকেজ বুক করার ক্ষেত্রে আসতে চলেছে নতুন নিয়ম। একই সঙ্গে বৃদ্ধি পাচ্ছে খরচের পরিমাণও। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ ১৪:০৫
Share: Save:

আপনি কি বিদেশে ভ্রমণের পরিকল্পনা করছেন? তাহলে কিন্তু আগের তুলনায় বৃদ্ধি পেতে চলেছে আপনার বিদেশ ভ্রমণের খরচ। এবার বিদেশি ট্যুর প্যাকেজ বুক করার ক্ষেত্রে আসতে চলেছে নতুন নিয়ম। একই সঙ্গে বৃদ্ধি পাচ্ছে খরচের পরিমাণও। কী ভাবে? জেনে নিন।

চলতি বছরে ১ জুলাই থেকে বিদেশি ট্যুর প্ল্যানে আসতে চলেছে নতুন নিয়ম। ২০২৩ সালের বাজেটে লিবেরিলাইজড রেমিট্যান্স স্কিমের অধীনে বিদেশে প্রেরিত অর্থের জন্য সংগৃহীত করের হার ৫ থেকে ২০ শতাংশে বৃদ্ধি করা হয়েছে।

রেমিট্যান্স কী?

‘রেমিটেন্স’ শব্দটি ‘রেমিট’ শব্দ থেকে এসেছে, যার অর্থ ‘ফেরত পাঠানো’। ধরা যাক, আপনি বিদেশে ঘুরতে যাওয়ার সময় ট্রাভেল এজেন্সির কাছে ভারতীয় মুদ্রা দিচ্ছেন। সেই অর্থ ওই দেশের মুদ্রায় পরিবর্তিত করা হয় যাতে আপনি সেই দেশে স্বাচ্ছন্দ্যে ঘুরতে পারেন। এই বিষয়টিই হল ‘রেমিট্যান্স’ এবং সেই সম্পর্কিত স্কিমই হল ‘লিবেরিলাইজড রেমিট্যান্স স্কিম’।

সরকারের নতুন সিদ্ধান্ত অনুযায়ী বিদেশি ভ্রমণ প্যাকেজ বুক করার জন্য প্রদান করা অর্থের উপর টিসিএস ৫ শতাংশ থেকে ২০ শতাংশ বৃদ্ধি হবে। যাতে এই ধরনের ব্যয়গুলি উৎসে সংগৃহীত ট্যাক্স এড়াতে না পারে, তাই সম্প্রতি অর্থমন্ত্রক রিজার্ভ ব্যাঙ্ককে কেন্দ্রীয় ব্যাঙ্কের এলআরএস এর অধীনে বিদেশি সফরের সময় ক্রেডিট কার্ডের অর্থ প্রদানের দিকটি খতিয়ে দেখার কথা বলেছে।

কারণ, অর্থমন্ত্রী নির্মলা সিতারমন লোকসভায় অর্থ বিল পেশ করার সময় বলেন, দেখা গিয়েছে যে, ক্রেডিট কার্ডের মাধ্যমে বিদেশ সফরের জন্য অর্থ প্রদান লিবারলাইজড রেমিট্যান্স স্কিমের অধীনে ধরা হয় না। আর সেই কারণেই এই ধরনের অর্থপ্রদানগুলি কর সংগ্রহ থেকে বা টিসিএস থেকে এড়িয়ে যায়।

বিদেশি মুদ্রার লেনদেনের জন্য ক্রেডিট কার্ডের অর্থপ্রদান যদি এলআরএসের অধীনে হয় তা হলে কী হবে?

যদি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এলআরএস– এর অধীনে বিদেশি ট্যুর প্যাকেজের জন্য ক্রেডিট কার্ডের মাধ্যমে অর্থপ্রদান নিয়ে আসে তাহলে সেই ক্রেডিট কার্ডের মাধ্যমে করা সমস্ত লেনদেন ২০ শতাংশ হারে প্রযোজ্য হবে।

ধরা যাক, আপনি বিদেশে একটি ট্যুর প্যাকেজ বুক করতে চান যার দাম ১ লক্ষ টাকা। এ বার এই ট্যুর প্যাকেজটি কেনার সময় যদি আপনি ক্রেডিট কার্ড ব্যবহার করেন তাহলে আপনাকে অতিরিক্ত ২০,০০০ টাকা দিতে হবে। মনে রাখবেন, অন্যান্য অর্থ প্রদানের পদ্ধতি সাধারণত এক ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অন্য ব্যাঙ্ক অ্যাকাউন্টে স্থানান্তরিত করা হয় বা বিদেশে ভ্রমণের জন্য ডেবিট কার্ডের ব্যবহারও করেন অনেকে। এই অর্থপ্রদানের পদ্ধতিগুলি ইতিমধ্যেই এলআরএস-এর অধীনে রয়েছে। আর সেই কারণেই অতিরিক্ত ২০,০০০ টাকা টিসিএস প্রযোজ্য হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

expenses travel Foreign Trip tcs
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE