Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Air India

নতুন বেতনে রাজি অধিকাংশ পাইলট, দাবি এয়ার ইন্ডিয়ার

২০২১ সালের অক্টোবরে কেন্দ্রের ডাকা নিলামে জেতার পরে গত বছরের শুরুতে এয়ার ইন্ডিয়ার রাশ হাতে নিয়েছে টাটা গোষ্ঠী। তার পর থেকেই সংস্থায় একাধিক বদলের কথা ঘোষণা করেছে তারা।

Air India

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০২৩ ০৫:৪৩
Share: Save:

সংস্থায় বেতন কাঠামো এবং কাজের নিয়মে বদল নিয়ে আপত্তি তুলেছিল এয়ার ইন্ডিয়ার পাইলটদের সংগঠন। তাদের আর্জি ছিল, কর্মীরা যেন এতে রাজি না হন। যদিও গত সপ্তাহে সামনে আনা সেই বেতন কাঠামো প্রায় ৯০% কেবিন ক্রু এবং অধিকাংশই পাইলটই মেনে নিয়েছেন বলে দাবি করলেন সংস্থার সিইও উইলসন ক্যাম্পবেল।

২০২১ সালের অক্টোবরে কেন্দ্রের ডাকা নিলামে জেতার পরে গত বছরের শুরুতে এয়ার ইন্ডিয়ার রাশ হাতে নিয়েছে টাটা গোষ্ঠী। তার পর থেকেই সংস্থায় একাধিক বদলের কথা ঘোষণা করেছে তারা। এর মধ্যে রয়েছে কর্মীদের স্বেচ্ছাবসরের ব্যবস্থা করা, রুট বদল এবং বাড়ানো, বিমান কেনা ইত্যাদি। এরই আওতায় গত সপ্তাহে কর্মী ও পাইলটদের জন্য নতুন বেতন কাঠামো ঘোষণা করে সংস্থা।

যদিও দু’টি পাইলট সংগঠন ইন্ডিয়ান কমার্শিয়াল পাইলটস অ্যাসোসিয়েশন এবং ইন্ডিয়ান পাইলটস গিল্ডের দাবি ছিল, নিয়ম ভেঙে এই কাঠামো এনেছে সংস্থা। এতে নতুন চুক্তির আগে কর্মীদের সঙ্গে কোনও আলোচনা করা হয়নি। যে কারণে তাদের সদস্যদের নতুন চুক্তি না করার আর্জি জানিয়েছিল তারা।

তবে কর্মীদের পাঠামো সাপ্তাহিক বার্তায় ক্যাম্পবেলের দাবি, কাজের ক্ষেত্রে প্রযুক্তি ও প্রশিক্ষণে যেমন সংস্থা লগ্নি করছে, তেমনই কর্মীদের সুবিধায় নতুন ব্যবস্থাও আনা হয়েছে। ইতিমধ্যে ৯০% কেবিন ক্রু-ই এতে সই করেছেন এবং অধিকাংশ পাইলটও নতুন কাঠামোয় শামিল হয়েছেন। উল্লেখ্য, এয়ার ইন্ডিয়ায় ১৮০০ জনেরও বেশি পাইলট রয়েছেন। আগামী দিনে আরও ১০০০ পাইলট নিয়োগর কথা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Air India Pilot
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE