Advertisement
০১ মে ২০২৪
Exodus

কোটিপতিরা কেন দলে দলে ভারত ছাড়ছেন? এ বছরে ৬,৫০০ জন কোন কোন দেশে পাড়ি দিতে পারেন?

গত ডিসেম্বরে আন্তর্জাতিক সমীক্ষা সংস্থা ‘হেনলি এবং পার্টনার্স’-এর এক প্রতিবেদনে জানানো হয়েছিল, রাশিয়া, চিন এবং ভারতের কোটিপতিদের মধ্যে দেশ ছাড়ার প্রবণতা গত কয়েক বছর ধরে বেড়েছে।

India is expected to witness an exodus of millionaires and may lose 6,500 high-net-worth individuals this year

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ জুন ২০২৩ ১৬:৫৭
Share: Save:

ধনী ভারতীয়দের মধ্যে দেশ ছাড়ার প্রবণতা বাড়ছে। বাড়ছে, প্রথম বিশ্বে গিয়ে থিতু হওয়ায় তৎপরতা। ‘হেনলি প্রাইভেট ওয়েলথ মাইগ্রেশন রিপোর্ট ২০২৩’ জানাচ্ছে, গত এক বছরের হিসাবে দেশ ছাড়তে চলেছেন অন্তত ৬,৫০০ জন ‘মিলিয়নেয়ার’ (যাঁদের সম্পদের পরিমাণ অন্তত ১ মিলিয়ন বা ১০ লক্ষ ডলার অর্থাৎ ৮ কোটি টাকা) ভারতীয়!

গত ডিসেম্বরে আন্তর্জাতিক সমীক্ষা সংস্থা ‘হেনলি এবং পার্টনার্স’-এর এক প্রতিবেদনে জানানো হয়েছিল, রাশিয়া, চিন এবং ভারতের কোটিপতিদের মধ্যে দেশ ছাড়ার প্রবণতা গত কয়েক বছর ধরে দ্রুত বেড়েছে। সাম্প্রতিক রিপোর্ট অবশ্য জানাচ্ছে, সেই প্রবণতা গত এক বছরে সামান্য হলেও কমেছে। কারণ, তার আগের এক বছরে দেশ ছেড়েছিলেন ৭,৫০০ জন ভারতীয় কোটিপতি। চলতি বছরে তা অন্তত হাজার কমতে চলেছে। ওই তালিকায় প্রথম স্থানে থাকা চিন থেকে গত ১ বছরে ১৩ হাজার ৫০০ কোটিপতি ভিন্‌দেশে পাড়ি দিতে চলেছেন।

সমীক্ষা সংস্থার রিপোর্ট বলছে, দেশত্যাগী ভারতীয় কোটিপতিদের মূল গন্তব্য দুবাই এবং সিঙ্গাপুর। কর সংক্রান্ত সুযোগ-সুবিধার কারণেই তাঁরা ওই দুই দেশে যাচ্ছেন। তা ছাড়া ‘নয়া গন্তব্য’ হিসাবে জনপ্রিয় হয়ে উঠছে অস্ট্রেলিয়াও। ‘নিউ ওয়ার্ল্ড ওয়েলথ’-এর গবেষণা বিভাগের প্রধান অ্যান্ড্রু অ্যামোয়েলসের দাবি, ভারতীয় কোটিপতিদের দেশ ছাড়ার এই প্রবণতা তেমন উদ্বেগজনক নয়। কারণ, অনেক ধনী ভারতীয় দেশ ছাড়লেও তারই পাশাপাশি তৈরি হয়েছেন অনেক নতুন কোটিপতি। ফলে শূন্যস্থান পূরণ হয়েছে দ্রুত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Exodus Indian Industrialists
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE