×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৭ মে ২০২১ ই-পেপার

ব্যবসা চালুতে নয়, সাফল্য গোটানোয়

নিজস্ব সংবাদদাতা 
নয়াদিল্লি ২৫ অক্টোবর ২০১৯ ০৩:১০
নির্মলা সীতারামন

নির্মলা সীতারামন

দেউলিয়া আইনে লোকসান করে দেনায় ডুবে থাকা কোনও সংস্থাকে গোটানো বা পুনরুজ্জীবনের পথ অনেকটাই সহজ হয়েছে ভারতে। আর বিশ্ব ব্যাঙ্কের সহজে ব্যবসা করার (ইজ় অব ডুয়িং বিজ়নেস) মাপকাঠিতে দেশ ১৪ ধাপ এগিয়ে গেল মূলত সেই সাফল্যে ভর করেই। কিন্তু নতুন ব্যবসা শুরু করার জন্য লাল ফিতের ফাঁস কাটানোয় এখনও তেমন উন্নতি করতে পারেনি মোদী সরকার। ফলে তালিকায় সেই নিরিখে পিছিয়েই রইল দেশ।

সহজে ব্যবসার মাপকাঠিতে গত বছর ভারত ছিল ৭৭ নম্বরে। এ বছর তা ৬৩। টানা তিন বছর ধরে বিশ্ব ব্যাঙ্কের তালিকায় উন্নতি করার কথা আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই তাঁর লোকসভা কেন্দ্র বারাণসীর বিজেপি কর্মীদের কাছে বড়াই করে বলেছেন। তবে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন দিল্লিতে সাংবাদিক সম্মেলনে বলেন, নতুন ব্যবসা শুরুর মাপকাঠিতে পীযূষ গয়ালের শিল্প-বাণিজ্য মন্ত্রককে আরও উন্নতি করতে হবে।

Advertisement



মোদী সরকারের দ্বিতীয় দফায় অরুণ জেটলির অনুপস্থিতিতে পীযূষ অর্থমন্ত্রী হতে পারেন মনে করা হয়েছিল। কিন্তু হন নির্মলা। শিল্প সচিবকে পাশে নিয়ে আজ অর্থমন্ত্রী বলেন, ‘‘নতুন ব্যবসা শুরুর মাপকাঠিতে ভারত মাত্র এক ধাপ এগিয়েছে। অথচ শিল্পের জন্য এই বিষয়টি খুব জরুরি। আমি দেখব অর্থ মন্ত্রক যেমন দেউলিয়া সমস্যায় উন্নতি করেছে, তেমনই বাকি সব মন্ত্রক যাতে এ ক্ষেত্রে উন্নতির চেষ্টা করে।’’ তাঁর মতে, এ বিষয়ে রাজ্যের সঙ্গেও কথা বলে সমস্যা বোঝা জরুরি। শিল্প সচিব গুরুপ্রসাদ মহাপাত্র জানান, তাঁরা রাজ্যের সঙ্গে কথা বলছেন। তবে ওই মন্ত্রকের কর্তাদের যুক্তি, ইপিএফও, ইএসআই-তে নথিভুক্তিকরণের মতো শর্ত থাকায়, খুব দ্রুত ব্যবসা শুরুর ছাড়পত্র দেওয়া কঠিন। এগুলি শিথিল করলে মানুষকে মূল্য চোকাতে হবে।

নির্মলা জানান, দেউলিয়া সমস্যার ক্ষেত্রে তিনি ইডি-এনসিএলটির বিবাদ মেটানোর চেষ্টা করবেন। চেষ্টা করবেন, জিএসটি সমস্যা মেটানোরও।

Advertisement