Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Indian Railways

Indian Railways: বড় সিদ্ধান্তের পথে রেল! ট্রেনের ভাড়ায় ছাড় মিলতে পারে শীঘ্রই, তবে নয়া নিয়মে

করোনা পরিস্থিতির আগে মহিলাদের বয়স ৫৮ বছর এবং পুরুষদের ৬০ বছর হলে ভাড়ায় 'প্রবীণ' হিসাবে ছাড় পেতেন।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জুলাই ২০২২ ১৯:২০
Share: Save:

দেশে করোনা সংক্রমণ বড় চেহারা নিতেই দূরপাল্লার ট্রেনে বিভিন্ন কোটা বন্ধ করে দিয়েছিল রেল। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য ছিল প্রবীণদের কোটা। একটা সময় মনে করা হয়েছিল, রেল আর প্রবীণদের ভাড়া ছাড়ের বিষয়টিকে ফেরাবে না। কিন্তু এখন জানা যাচ্ছে, নতুন কিছু শর্ত আরোপ করে প্রবীণদের দূরপাল্লার টিকিটের ভাড়ায় ছাড় মিলতে পারে।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, সম্প্রতি রেল এই বিষয়ে ভাবনা চিন্তা শুরু করেছে। করোনা পরিস্থিতির আগে মহিলাদের বয়স ৫৮ বছর এবং পুরুষদের ৬০ বছর হলে ভাড়ায় 'প্রবীণ' হিসাবে ছাড় পেতেন। মহিলারা ৫০ শতাংশ এবং পুরুষেরা ৪০ শতাংশ ছাড় পেতেন ভাড়ায়। ২০২০ সালে যা বন্ধ হয়ে যায়।

এখন রেলের যা ভাবনা, তাতে প্রবীণদের ছাড় ফেরানো হলেও দু’টি শর্ত আরোপ করা হবে। সেই নিয়মে পুরুষ বা মহিলার বয়স ৭০ বছর হলেই মিলবে ছাড়। তবে কতটা ছাড় মিলতে পারে, তা জানা যায়নি। আরও একটি শর্ত চালু করতে পারে রেল। আগামীতে প্রবীণদের ছাড় শুধু স্লিপার শ্রেণিতেই মিলতে পারে। রেল ভাবছে, বাতানুকূল বগিতে কোনও ছাড় মিলবে না। তবে রেল সূত্রে জানা গিয়েছে, ভাবনাচিন্তা চললেও কোনও কিছুই এখনও পর্যন্ত চূড়ান্ত হয়নি।

রেল সূত্রে জানা যায়, আগে বিভিন্ন ছাড় মিলিয়ে ভারতীয় রেলের বছরে খরচ হত দু’হাজার কোটি টাকা। এর ৮০ শতাংশই ছিল প্রবীণদের জন্য ছাড়ের কারণে। রেল মনে করছে, নতুন নিয়ম চালু হলে আগের তুলনায় ৭০ শতাংশ প্রবীণ নাগরিক ছাড়ের সুবিধা পাবেন। এই খরচ তোলার জন্যও নতুন ভাবনা রয়েছে রেলের। সব ট্রেনে ‘প্রিমিয়াম তৎকাল’ চালু করা হতে পারে। এখন এই পদ্ধতিতে বেশি দামে ৮০টি ট্রেনে শেষ মুহূর্তে টিকিট বিক্রি করা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indian Railways train IRCTC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE