Advertisement
০৮ ডিসেম্বর ২০২২
Indian Railways

Indian Railways: টিকিট কাটার নিয়মে বড় বদল আনল রেল, যাত্রীদের জানাতে হবে না গন্তব্যের ঠিকানা

মনে করা হচ্ছিল, গন্তব্যের ঠিকানা জানানোর ব্যবস্থাও স্থায়ী হয়ে যাবে। কিন্তু শেষ পর্যন্ত সেই নিয়ম প্রত্যাহার করে নিল রেল।

অনেকটাই সুবিধা হল যাত্রীদের।

অনেকটাই সুবিধা হল যাত্রীদের। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ এপ্রিল ২০২২ ১৮:৫২
Share: Save:

কলকাতা থেকে দিল্লি যেতে চাইলে টিকিট কাটার সময়ে রেলকে আর বলতে হবে না রাজধানীতে গিয়ে সংশ্লিষ্ট যাত্রী কোন ঠিকানায় উঠবেন। করোনাকালে চালু হওয়া সেই নিয়ম তুলে নিল ভারতীয় রেল। করোনাকালে প্রয়োজনে যাত্রীদের অবস্থানের খোঁজ নিতেই এই ব্যবস্থা চালু করেছিল রেল। অনলাইনে টিকিট কাটার সময়ে এটা দেওয়া বাধ্যতামূলক ছিল। বুধবার থেকেই আর সেটা জানাতে হচ্ছে না।

Advertisement

করোনার সময়ে কেন্দ্রীয় সরকার যে বিধি তৈরি করেছিল তাতেই রেলকে যাত্রীদের গন্তব্যস্থলের ঠিকানার তথ্য রাখতে হচ্ছিল। সেই নিয়ম মেনেই ২০২০ সালের ১৩ মে নতুন নিয়ম চালু হয়। ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি)-র ওয়েবসাইটে বাধ্যতামূলক ভাবে যাত্রীদের ঠিকানা লিখতে হচ্ছিল। এখন করোনা পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে এসে যাওয়ায় সেই নিয়ম প্রত্যাহার করে নিয়েছে রেল।

করোনাকালে রেল প্রবীণ নাগরিক-সহ বিভিন্ন ক্ষেত্রের টিকিটে ছাড় ব্যবস্থাও তুলে নেয়। তখন লক্ষ্য ছিল অপ্রয়োজনীয় রেল সফর কমানো। কিন্তু করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে এসে যাওয়ার পরেও পুরনো ব্যবস্থা ফিরে আসেনি। মনে করা হচ্ছিল, গন্তব্যের ঠিকানা জানানোর ব্যবস্থাও স্থায়ী হয়ে যাবে। কিন্তু শেষ পর্যন্ত সেই নিয়ম প্রত্যাহার করে নিল রেল। এর ফলে টিকিট কাটার সময় অনেকটাই কম লাগবে বলেও মনে করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.