Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Indian Rupee-US Dollar

টাকার দাম নজিরবিহীন তলানিতে

বিশেষজ্ঞদের একাংশের দাবি, ডলার বিপুল চাঙ্গা হওয়ায় এ দিন তার সাপেক্ষে বহু দেশের মুদ্রাই ছিল দুর্বল। তার উপর ভারত থেকে এখন ফের বিনিয়োগ তুলে নেওয়ার মেজাজে রয়েছে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি।

money

—প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ০৬:১০
Share: Save:

টাকার দামকে সব থেকে নীচে ঠেলে দিয়ে শুক্রবার একলপ্তে ৪৮ পয়সা উঠে গেল ডলার। এই প্রথম এক ডলার পৌঁছল ৮৩.৬১ টাকায়। ভারতীয় মুদ্রা আগে কখনও এতটা তলিয়ে যায়নি।

বিশেষজ্ঞদের একাংশের দাবি, ডলার বিপুল চাঙ্গা হওয়ায় এ দিন তার সাপেক্ষে বহু দেশের মুদ্রাই ছিল দুর্বল। তার উপর ভারত থেকে এখন ফের বিনিয়োগ তুলে নেওয়ার মেজাজে রয়েছে বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি। বৃহস্পতি ও শুক্র মিলিয়ে এখানে মোট ৫১৩৫ কোটি টাকার শেয়ার বিক্রি করেছে তারা। ফলে তাদের কাছেও ডলারের চাহিদা ছিল বেশি। যা টাকার দামকে টেনে নামিয়েছে। এর আগে গত বছরের ১৩ ডিসেম্বর ডলার উঠেছিল ৮৩.৪০ টাকায়। ওটাই ছিল টাকার সর্বনিম্ন দাম।

আইসিএআই-এর পূর্বাঞ্চলের প্রাক্তন চেয়ারম্যান অনির্বাণ দত্ত বলেন, ‘‘ডলারের দাম বেড়েছে, তবে টাকা দুর্বল হয়নি। ডলারের সাপেক্ষে কমলেও, অনেক বিদেশি মুদ্রার তুলনায় তা শক্তিশালী। আমেরিকার বহু সংস্থা ভাল আর্থিক ফল করায় ডলার চাঙ্গা। আর বিদেশি লগ্নিকারীরা দু’দিন ধরে এ দেশে শেয়ার বেচছে। ফলে ডলারের চাহিদা বাড়ায় চড়েছে দাম।’’ পটনা আইআইটির অর্থনীতির অধ্যাপক রাজেন্দ্র পরামানিকের দাবি, সোনা কেনার হিড়িক ডলারের দাম বৃদ্ধিতে ইন্ধন জুগিয়েছে। বহু দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক সোনার মজুত বাড়াচ্ছে। সোনার চাহিদা বাড়িয়েছে ভূ-রাজনৈতিক অস্থিরতাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Economy dollar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE