×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৫ এপ্রিল ২০২১ ই-পেপার

স্ক্যান্ডিনেভিয়ায় প্যাকেজ ভ্রমণ আইআরসিটিসি-র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১২ ডিসেম্বর ২০২০ ০৩:৫৯
প্রতীকী ছবি

প্রতীকী ছবি

কোভিডের জেরে সঙ্কটে ইন্ডিয়ান রেলওয়ে কেটারিং অ্যান্ড টুরিজ়ম কর্পোরেশন লিমিটেডও। ধুঁকতে থাকা আইআরসিটিসি-র প্যাকেজ ভ্রমণকে এ বার তাই আকর্ষণীয় করতে একাধিক পরিকল্পনা নিল সংস্থা।

ভ্রমণের আগ্রহ বাড়াতে সমস্ত প্যাকেজে ১০ থেকে ১৫ শতাংশ খরচ কমানো হচ্ছে। সেই সঙ্গে কোভিড-বিধি মেনে যাত্রীদের ভ্রমণের ব্যবস্থা করা হবে বলে আশ্বস্ত করা হয়েছে। শুক্রবার হাওড়ায় এক সাংবাদিক সম্মেলনে এ কথা জানান সংস্থার গ্রুপ জেনারেল ম্যানেজার দেবাশিস চন্দ্র। ওই সম্মেলনে ছিলেন সংস্থার ডেপুটি জেনারেল ম্যানেজার ক্রান্তি পি সাওয়ারকর ও জয়েন্ট জেনারেল ম্যানেজার সৈয়দ আনোয়ারুল করিম।

ভারতীয় রেলের এই সহযোগী সংস্থা সূত্রের খবর, কোভিডের কারণে ট্রেনে যাত্রীদের খাবার পরিবেশন থেকে প্যাকেজ টুরের ব্যবসা গত এপ্রিল থেকে বন্ধ। এখনও খোলেনি হাওড়া স্টেশনের যাত্রিনিবাস ও ‘জন আহার’। ফলে রেলের এই সংস্থার কেটারিং ব্যবসা ধুঁকছে। এ দিন সংস্থার তরফে আরও জানানো হয়, সমস্ত প্যাকেজ টুরে ১০ থেকে ১৫ শতাংশ হারে খরচ কমানো হলেওযা ত্রী পরিষেবার মানে কোনও খামতি থাকবে না। পরিবেশিত খাবারের মানের সঙ্গেও আপস করা হবে না বলে জানিয়েছে সংস্থা।

Advertisement

গ্রুপ জেনারেল ম্যানেজার জানান, এ বার প্যাকেজ টুরে অ্যাডভেঞ্চার টুরিজ়ম হিসেবে মোটরবাইকে চেপে বাঁকুড়ার জয়পুর জঙ্গল ভ্রমণ যেমন রয়েছে, তেমনই রয়েছে ক্রুজ়ে স্ক্যান্ডিনেভিয়ার দেশগুলির সমুদ্রে ভ্রমণের আয়োজন। আবার থাকছে গঙ্গাসাগর ভ্রমণও। হাওড়ার বাসিন্দাদের কথা ভেবে ভ্রমণ সংক্রান্ত যাবতীয় খোঁজ ও ব্যবস্থা নিতে হাওড়া স্টেশনে একটি কিয়স্ক খুলেছে আইআরসিটিসি।

Advertisement