Advertisement
০১ মে ২০২৪
Income tax department

অফলাইনে আইটিআর ১ এবং আইটিআর ৪ ফর্ম প্রকাশ আয়কর দফতরের

১ ফেব্রুয়ারি অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এ বিষয় নিয়ে কথা বলেছিলেন। সবার জন্য আলাদা আলাদা ফর্ম না এনে কমন আইটিআর আনার কথা বলেছিলেন অর্থমন্ত্রী।

 ITR 1 and ITR 4 forms has been issued by the income tax  department for FY 22-23

ঠিক কোন কোন করদাতাদের জন্য প্রযোজ্য এই ফর্ম? কবেই বা ইনকাম ট্যাক্স রিটার্ন করার শেষ তারিখ? — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৩ ১৪:০১
Share: Save:

২০২২-২৩ আর্থিক বছরের আয়কর রিটার্নের ফর্ম প্রকাশ করল সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস (সিবিডিটি)। সাধারণত নতুন অর্থবর্ষেই ইনকাম ট্যাক্স রিটার্ন ফর্ম দিয়ে থাকে সিবিডিটি। তবে এবার আর্থিক বছর শুরু হওয়ার আগেই এই বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে।

১ ফেব্রুয়ারি অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এ বিষয় নিয়ে কথা বলেছিলেন। সবার জন্য আলাদা আলাদা ফর্ম না এনে কমন আইটিআর আনার কথা বলেছিলেন অর্থমন্ত্রী। করদাতাদের পরিষেবা উন্নত করতে এবং আয়কর রিটার্ন প্রক্রিয়া আরও সহজ করতেই এই প্রস্তাব দিয়েছিলেন তিনি।

ইতিমধ্যেই আয়কর রিটার্ন জমা দেওয়ার তোড়জোড় শুরু করে দিয়েছেন বহু মানুষ। তারই মধ্যে এ বার দু’টিগুরুত্বপূর্ণ ফর্ম প্রকাশ করল সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ঠিক কোন কোন করদাতাদের জন্য প্রযোজ্য এই ফর্ম? কবেইবা ইনকাম ট্যাক্স রিটার্ন করার শেষ তারিখ? কী ভাবে করবেন ফর্ম পূরণ? জেনে নিন।

২০২২-২০২৩ অর্থবর্ষের অর্থাৎ ২০২৩–২০২৪ মূল্যায়ন বর্ষের আয়কর রিটার্ন ফাইলের জন্য অফলাইনআইটিআর ১ (ITR 1 SAHAJ নামেও পরিচিত) এবং আইটিআর ৪ ফর্ম (ITR 4 SUGAM নামেও পরিচিত) প্রকাশকরেছে সংশ্লিষ্ট দফতর। সিবিডিটি (সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস) এই বিজ্ঞপ্তি দেওয়ার পরে অফলাইন আইটিআর ১ এবং আইটিআর ৪ ফর্মগুলি প্রকাশ করা হয়। আয়কর বিভাগের ওয়েবসাইট অনুসারে, আইটিআর ১ এবং আইটিআর ৪ এর এক্সেল ইউটিলিটিগুলি ২০২৩-২০২৪ মূল্যায়ন বছরের জন্য ফাইল করার ক্ষেত্রে উপলব্ধ৷

কাদের জন্য আইটিআর ফর্ম নং ১?

যাদের বার্ষিক আয় ৫০ লাখ টাকা পর্যন্ত, তাঁদের জন্য এই আয়কর রিটার্ন ফর্ম।

১. বেতন বা পেনশন থেকে আয় ব্যতীত অন্য আয়

২. অন্য কোনও গৃহসম্পত্তি থেকে আয়

৩. ব্যাঙ্ক থেকে প্রাপ্ত সুদ থেকে আয়উপরে বর্ণিত বিষয়গুলির মধ্যে কোনওভাবে আয় হলে ১ নম্বর ফর্ম লাগবে। এছাড়াও, সুদ এবং লভ্যাংশথেকে আয়, কৃষি থেকে বার্ষিক ৫০০০ টাকা পর্যন্ত আয়ের ব্যক্তিরাও এই আইটিআর ফর্মে রিটার্ন দাখিল করতে পারবেন।

কাদের জন্য আইটিআর ফর্ম নং ৪?

আইটিআর ফর্ম নং ৪ আইটিআর-৪, সুগম নামেও পরিচিত।

আইটিআর ৪ হল আবাসিক ব্যক্তি, এইচইউএফ এর জন্য। প্রধানত ব্যবসার সাথে যুক্ত ব্যক্তি এবং এইচইউএফ এর জন্য এই ফর্ম এবং যারা আয়কর ধারা ৪৪এডি, ৪৪এডিএ, ৪৪এই অনুযায়ী প্রিসাম্পটিভ ট্যাক্স। এর আওতায় আছেন তাদের জন্যে এই ফর্ম। এই ফর্ম সেই সব ব্যক্তিদের জন্য প্রযোজ্য নয়, যারা কোনও কোম্পানির পরিচালক বা তালিকাবিহীন ইকুইটি শেয়ারে বিনিয়োগ করেছেন। এমন কী ৫,০০০ টাকার বেশি কৃষি আয় রয়েছে, সেই ব্যক্তিদের জন্যও এই ফর্ম নয়৷ অফলাইনে করদাতাদের প্রাসঙ্গিক ফর্ম ডাউনলোড করে তা পূরণ করতে হবে। তার পর তা ডিপার্টমেন্টের পোর্টালে আপলোড করতে হবে। অনলাইনের ক্ষেত্রে, করদাতারা সরাসরি আয়কর পোর্টালে তাদের আয় সম্পর্কে বিশদে তথ্য পূরণ করতে পারবেন।বেতনভোগী ব্যক্তিদের সহজ প্রক্রিয়ার মাধ্যমে আইটিআর ফাইল করার জন্য, তাঁদের নিয়োগকারীদের পক্ষ থেকে জারি করা ফর্ম ১৬ প্রয়োজন। এই ক্ষেত্রে নিয়োগকারীদের ফর্ম ১৬ ইস্যু করার শেষ তারিখ হল ১৫ জুন। ২০২৩-২৪ বা ২০২২-২০২৩ বছরে যে সমস্ত করদাতার অ্যাকাউন্টের অডিট করার প্রয়োজন নেই তাদের ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার শেষ তারিখ ২০২৩ সালের ৩১ জুলাই। দেশে নতুন এবং পুরনো এই দুটি আয়কর কাঠামো রয়েছে। পুরনো কর ব্যবস্থার অধীনে বছরে ২.৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রে ২০২২-২৩ অর্থবর্ষের জন্য কর থেকে অব্যাহতি প্রদান করা হয়েছে। নতুন কর ব্যবস্থার অধীনে, বছরে ৫ লক্ষ টাকা পর্যন্ত আয়ের ক্ষেত্রে ২০২২-২৩ অর্থবর্ষে কোনও ডিডাকশান ছাড়াই ছাড় দেওয়া হয়েছে। আয়কর রিটার্ন দাখিল করার জন্য আয়কর বিভাগ তার ওয়েবসাইটে সমস্ত নথি প্রদান করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Income tax department ITR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE