টাটা অধিকৃত স্বয়ংচালিত বহুজাতিক সংস্থা জাগুয়ার ল্যান্ড রোভারের নয়া চমক। ব্রিটেনের ক্যাসল ব্রমউইচ উৎপাদন কেন্দ্রে এক গুচ্ছ বৈদ্যুতিক যান তৈরির পরিকল্পনা নিয়েছে তারা। সংস্থার তরফে জানান হয়েছে, এই প্রকল্পে প্রথম যে ই-গাড়িটি তৈরি করা হবে, তা হল জাগুয়ারের অন্যতম জনপ্রিয় গাড়ি ‘জাগুয়ার এক্স জেড’।

কোম্পানির সিইও র‌্যাল্ফ স্পেথ জানিয়েছেন, অদূর ভবিষ্যতে যানবাহন বৈদ্যুতিক হতে চলেছে। ব্রিটিশ কোম্পানিগুলির পথপ্রদর্শক হিসেবে ‘জিরো এমিশন’ গাড়ি তৈরি করাই তাঁদের লক্ষ্য। ‘জিরো এমিশন’ গাড়ি যে শুধুমাত্র পরিবেশ বান্ধব তা-ই নয়,খরচও তুলনামূলক কম।

জাগুয়ারের এই পরিকল্পনায় হাসি ফুটেছে কর্মচারীদের মুখেও। চলতি বছরেই জানুয়ারিতে সংস্থাসাড়ে ৪ হাজার কর্মী ছেঁটে দেওয়ায় রোষের মুখে পড়তে হয়েছিল কর্তৃপক্ষকে। এই নয়া উদ্যোগ ক্যাসল ব্রমউইচ উৎপাদন কেন্দ্রের প্রায় দুই হাজারেরও বেশি কর্মচারীর চাকরি নিশ্চিত করবে বলে কোম্পানির তরফে জানানো হয়েছে।

আরও পড়ুন: মিলবে ক্যাশব্যাক, করা যাবে যাবতীয় ডিজিটাল লেনদেন, বাজেটে নতুন উপহার ট্রাভেল কার্ড

চলতি বছরের ‘কার অব দ্য ইয়ার’ হিসেবে আখ্যা পাওয়া জাগুয়ারের এসইউভি প্রযুক্তিযুক্ত ‘স্পোর্টস কার’ জাগুয়ার আই-পেস যে বিশেষ দল তৈরি করেছিলেন তাঁদের উপরেই এই নতুন বৈদ্যুতিক গাড়ির নকশার গুরুভার দেওয়া হয়েছে বলেই জানা গিয়েছে।

স্পেথ আরও বলেন, “ব্যবহারকারীদের সুবিধা এবং ক্রয় ক্ষমতাকে মাথায় রেখেই আমাদের এই নতুন পরিকল্পনা। যে সহজ উপায়ে পেট্রোল অথবা ডিজেল চালিত গাড়িতে তেল ভরা সম্ভব ঠিক ততটাই সহজভাবে যাতে বৈদ্যুতিক গাড়িগুলিকে চার্জ দেওয়া যেতে পারে, সেটাও নজরে রাখব আমরা।” তিনি আরও যোগ করেন, গাড়ির ব্যাটারিগুলি যদি উৎপাদন কেন্দ্রের কাছেই বানানো যায়,তা হলে খরচ কিছুটা কমবে।

আরও পড়ুন: বড় ডিসপ্লে নিয়ে বাজারে আসছে স্যামসাংয়ের নতুন ট্যাব

জাগুয়ারের এই নতুন উদ্যোগ কি পারবে চারচাকাপ্রেমীদের মনে জায়গা করে নিতে? এখন সেটাই দেখার। এ বিষয়ে আশাবাদী কর্তৃপক্ষ।