Advertisement
২৫ এপ্রিল ২০২৪
jewellery

Union budget 2022: অনলাইনে রফতানি, খুশি গয়না শিল্প

ই-কমার্স মারফত হিরে এবং গয়না রফতানির সুবিধাও পাবেন রফতানিকারীরা।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২২ ০৭:১৯
Share: Save:

বাজেটে কাটা (কাটিং) এবং পালিশ করা হিরে আমদানিতে শুল্ক ২.৫% কমিয়ে করা হয়েছে ৫%। সেই সঙ্গে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের ঘোষণা, বিদেশ থেকে হিরে এবং পাকা সোনা আনতে ব্যাঙ্ক গ্যারান্টির পরিবর্তে এ বার থেকে ব্যক্তিগত শিয়োরিটি বন্ড দিয়ে কাস্টমস দফতরের কাছ থেকে পণ্য ছাড়াতে পারবেন আমদানিকারী।

তার উপরে ই-কমার্স মারফত হিরে এবং গয়না রফতানির সুবিধাও পাবেন রফতানিকারীরা। তবে স্বর্ণশিল্প বাঁচাও কমিটির কার্যকরী সভাপতি বাবলু দে-র মতে, “আমরা সোনায় আমদানি শুল্ক কমানোর জন্য আবেদন করেছিলাম। তাতে সাধারণ ক্রেতারা দামে কিছু সুবিধা পেতেন। কিন্তু সরকার সেই আবেদনে সাড়া দেয়নি। শুল্ক কমালে চোরা পথে সোনা আমদানিতেও লাগাম পরানো যেত।’’ তবে ব্যক্তিগত শিয়োরিটি বন্ড চালু হওয়ায় গয়না ব্যবসায়ীদের সোনা আমদানির ঝক্কি অনেক কমবে বলে দাবি বাবলুবাবুর।

সেনকো গোল্ড অ্যান্ড ডায়মন্ডসের সিইও শুভঙ্কর সেন এবং অঞ্জলি জুয়েলার্সের ডিরেক্টর অনর্ঘ উত্তীয় চৌধুরী, দু’জনেই বলছেন, কেন্দ্রের সিদ্ধান্তে গয়না ব্যবসায়ীরা খুশি। হিরে আমদানিতে শুল্ক হ্রাসের পাশাপাশি ই-কমার্সের মাধ্যমে গয়না রফতানির অনুমতি মেলায় বিক্রি বাড়বে। জেম অ্যান্ড জুয়েলারি এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিলের (জিজেইপিসি) প্রাক্তন ভাইস চেয়ারম্যান পঙ্কজ পারেখ বলেন, “আমদানি শুল্ক কমায় আমরা এ বার বিদেশ থেকে বড় আকারের অত্যন্ত দামি হিরে কিনে আনতে পারব। রফতানি বাড়বে ছোট-মাঝারি মাপের হিরের।’’ উল্লেখ্য, সারা বিশ্বে কাটা এবং পালিশ করা ছোট ও মাঝারি আকারের মোট যত হিরে বিক্রি হয়, তার ৯০ শতাংশই ভারতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

jewellery
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE