Li families control is raising in samsung - Anandabazar
  • সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

লি পরিবারের নিয়ন্ত্রণ বাড়ছে স্যামসাঙে

Advertisement

প্রতিষ্ঠাতা লি পরিবারের মুঠো আরও শক্ত করতে ঢেলে সাজা হচ্ছে স্যামসাং গোষ্ঠী। তার অঙ্গ হিসেবেই কর্ণধার লি কুন হি-র ছেলে জে ওয়াই লি-র হাতে বাড়তি শেয়ার তুলে দিচ্ছে তারা।

মঙ্গলবার এই লক্ষ্যেই গোষ্ঠীর হোল্ডিং সংস্থা চেইল ইন্ডাস্ট্রিজ কিনে নিচ্ছে আর একটি শাখা স্যামসাং সি অ্যান্ড টি-কে। বস্তুত, স্যামসাং সি অ্যান্ড টি-র হাতেই রয়েছে গোষ্ঠীর মূল সংস্থা স্যামসাং ইলেকট্রনিক্সের অনেকটা শেয়ার মালিকানা। সংস্থা জানিয়েছে, চেইলের রাশ রয়েছে গোষ্ঠীর উত্তরসূরি জে ওয়াই লি-র হাতেই। ফলে এই দুই সংস্থা মিশে গেলে পারস্পরিক শেয়ারহোল্ডিং-এর দৌলতে তাঁর হাতে চলে আসবে স্যামসাং ইলেকট্রনিক্সের নিয়ন্ত্রণও। প্রসঙ্গত, সংশ্লিষ্ট সূত্রের খবর, জে ওয়াই-এর হাতে মসৃণ ভাবে স্যামসাঙের রাশ অদূর ভবিষ্যতে তুলে দেওয়াই গোষ্ঠীর লক্ষ্য। এই মুহূর্তে স্যামসাং ইলেকট্রনিক্সে লি পরিবারের অংশীদারি ৫ শতাংশ, সংযুক্তির ফলে তা বাড়বে।

চেইল ৮০০ কোটি ডলারেরও বেশি মূল্যের নতুন শেয়ার লগ্নি করছে সি অ্যান্ড টি-তে। তারা মূলত ফ্যাশন, রিসর্ট ও কেটারিং ব্যবসায় যুক্ত। আর, সি অ্যান্ড টি নির্মাণে। সংযুক্তির পর যৌথ সংস্থার নাম হবে স্যামসাং সিঅ্যান্ডটি। প্রসঙ্গত, লি-কুন-হি এখন অসুস্থ হয়ে শয্যাশায়ী। তাই ক্ষমতার রাশ দ্রুত ছেলের হাতে দিতে চান তিনি। যার প্রস্তুতি হিসেবে কয়েক বছর ধরেই গোষ্ঠীর প্রধান শাখাগুলিকে কখনও মেশানো, কখনও ভেঙে দেওয়া কখনও বা শেয়ার বাজারে নথিবদ্ধ করা হচ্ছে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন
সোনা ও রুপোর দর (টাকা)
পাকা সোনা (২৪ ক্যাঃ ১০ গ্রাম) ৩৮,২৭৫
গহনার সোনা (২২ ক্যাঃ ১০ গ্রাম) ৩৬,৩১৫
হলমার্ক সোনার গহনা (২২ক্যাঃ ১০গ্রাম) ৩৬,৮৬০
রুপোর বাট (প্রতি কেজি) ৪৩,৬০০
খুচরো রুপো (প্রতি কেজি) ৪৩,৭০০
ডলার, পাউন্ড ও ইউরোর বিনিময় হার
ক্রয় মূল্য বিক্রয় মূল্য
১ ডলার ৭০.০৪ ৭১.৭৪
১ পাউন্ড ৯১.৪৭ ৯৪.৮০
১ ইউরো ৭৭.১৫ ৮০.১৩
শেয়ার-বাজার সূচক: মুম্বই
সেনসেক্স: ৪০,৪৭২.৫৭ (১৭২.৬৯) বিএসই ১০০: ১১,৯৫০.৭৭ (৫২.৫০)
নিফ্টি: ১১,৯১০.১৫ (৫৩.৩৫) -