Advertisement
২৭ জানুয়ারি ২০২৩
Pension

বিরোধীদের মতো পুরনো পেনশন চাইল বিএমএস-ও

সোমবার বাজেট নিয়ে ট্রেড ইউনিয়নগুলিকে ভার্চুয়াল বৈঠকে ডেকেছিলেন নির্মলা। যোগ দেয় শুধু বিএমএস, টিইউসিস এবং এনএফআইটিইউ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০২২ ০৯:৫০
Share: Save:

কংগ্রেসশাসিত রাজস্থান ও ছত্তীসগঢ়ে ইতিমধ্যেই ন্যাশনাল পেনশন সিস্টেম (এনপিএস) বাতিল করে ফের পুরনো পেনশন প্রকল্প চালু করা হয়েছে। পঞ্জাবে শাসক আম আদমি পার্টি সম্প্রতি সায় দিয়েছে তাতে। এ বার হুবহু বিরোধীদের সুরে বাকি রাজ্যগুলিতেও পুরনো পেনশন ফেরানোর দাবি জানাল আরএসএসের শ্রমিক সংগঠন বিএমএস। অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সঙ্গে প্রাক-বাজেট বৈঠকে তাদের দাবি, ওই প্রকল্প চালু না হওয়া পর্যন্ত এনপিএসে ন্যূনতম পেনশনের অঙ্ক ধার্য করা হোক। আয়করের হার কমানো, পিএফের ন্যূনতম পেনশন বৃদ্ধি, অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষার আর্জিও জানিয়েছে বিএমএস। কংগ্রেসের সুরেই দাবি করেছে রাষ্ট্রায়ত্ত সংস্থার বেসরকারিকরণ নীতি পুনর্বিবেচনার।

Advertisement

সোমবার বাজেট নিয়ে ট্রেড ইউনিয়নগুলিকে ভার্চুয়াল বৈঠকে ডেকেছিলেন নির্মলা। যোগ দেয় শুধু বিএমএস, টিইউসিস এবং এনএফআইটিইউ। ভিডিয়ো কনফারেন্সে হওয়ায় তা বয়কট করে সিটু, আইএনটিইউসি, এআইটিইউসি, এআইইউটিইউসি, এইচএমএস, ইউটিইউসি-সহ ১০টি ইউনিয়নের যৌথ মঞ্চ। তাদের অভিযোগ, এক একটি ইউনিয়ন মিনিট তিনেকের বেশি কথা বলতে পারবে না। তাই তাদের দাবি শুনতে অর্থমন্ত্রী বরং খোলা বিতর্কের আয়োজন করুন। যদিও বাজেট প্রস্তাব অর্থমন্ত্রীকে ই-মেল করে পাঠিয়েছে যৌথ মঞ্চ। সেখানে পুরনো পেনশন ফেরাতে বলেছে তারাও।

ইউনিয়নগুলি প্রভিডেন্ট ফান্ডের ন্যূনতম পেনশন বাড়ানোরও দাবি করেছে। বিএমএস বলেছে, মাসে ১০০০ টাকা থেকে বাড়িয়ে তা ৫০০০ করা হোক। পিএফের পেনশনকে মহার্ঘ ভাতার সূচকের সঙ্গে যুক্ত করুক কেন্দ্র। অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের ইএসআইয়ে শামিল, অঙ্গনওয়ারি, আশা-সহ কেন্দ্রীয় প্রকল্পগুলির কর্মীদের ভাতা বৃদ্ধির দাবিও তুলেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.