Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Small Scale Industries

Small Scale Industries: ছোট শিল্পে ঋণ প্রকল্পের মেয়াদ বাড়ল

অর্থ মন্ত্রক জানিয়েছে, ছোট শিল্পের ঋণ প্রকল্পের মেয়াদ বাড়ানোর জন্য অনেক দিন ধরেই দাবি জানিয়ে আসছিল বিভিন্ন বণিকসভা এবং সংশ্লিষ্ট মহল।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২১ ০৫:৫৬
Share: Save:

নগদের জোগান বাড়িয়ে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পকে (এমএসএমই) অতিমারির ধাক্কা থেকে ঘুরিয়ে দাঁড় করাতে সরকারি গ্যারান্টিযুক্ত ঋণের প্রকল্প চালু করেছিল কেন্দ্র। বুধবার অর্থ মন্ত্রক জানাল, ওই শিল্পকে আরও কিছুটা সুরাহা দিতে ৪.৫ লক্ষ কোটি টাকার ওই প্রকল্পের মেয়াদ ছ’মাস বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিছুটা বাড়ানো হয়েছে সুবিধার ক্ষেত্রগুলিও। এ দিনই কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে ইসিজিসি-তে (সাবেক এক্সপোর্ট ক্রেডিট গ্যারান্টি কর্পোরেশন) পাঁচ বছরে ৪৪০০ কোটি টাকার পুঁজি ঢালার সিদ্ধান্ত হয়েছে। আগামী অর্থবর্ষে সংস্থাটিকে শেয়ার বাজারে নথিভুক্তও করা হবে। কেন্দ্রের দাবি, এর ফলে রফতানি সংস্থাগুলির ঋণ পাওয়ার রাস্তা আরও মসৃণ হবে। প্রথম পর্যায়ে ঢালা হবে ৫০০ কোটি।

অর্থ মন্ত্রক জানিয়েছে, ছোট শিল্পের ঋণ প্রকল্পের মেয়াদ বাড়ানোর জন্য অনেক দিন ধরেই দাবি জানিয়ে আসছিল বিভিন্ন বণিকসভা এবং সংশ্লিষ্ট মহল। তার ভিত্তিতেই সিদ্ধান্ত হয়েছে ৪.৫ লক্ষ কোটি টাকা মঞ্জুর অথবা আগামী ৩১ মার্চ পর্যন্ত (যেটি আগে) চালানো হবে প্রকল্পটি। ঋণ দেওয়ার সময়সীমা আগামী বছরের ৩০ জুন। ২৪ সেপ্টেম্বর পর্যন্ত ২.৮৬ লক্ষ কোটি টাকার ঋণ মঞ্জুর হয়েছে।

যে সমস্ত সংস্থা প্রকল্পের প্রথম দুই পর্যায়ে ঋণ নিয়েছে, তারা আবারও ২০২০ সালের ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত মোট বকেয়া অঙ্কের ১০% পর্যন্ত ঋণ নিতে পারবে। এই পর্যায়ে যে সমস্ত নতুন ক্ষেত্র যুক্ত হয়েছে, তারা গত ৩১ মার্চ পর্যন্ত বকেয়া ঋণের ৪০% পর্যন্ত ঋণ নিতে পারবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Small Scale Industries
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE