Advertisement
০৬ মে ২০২৪
Unemployment In India

বেকারত্বই হাতিয়ার বিরোধীদের

দু’কোটি কর্মসংস্থান দূর অস্ত্, বেকারত্ব চড়েছে দেশে। রবিবার কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে বলেন, কর্মহীনতাই এখন ভারতের সব থেকে জ্বলন্ত সমস্যা।

An Image Of Mallikarjun Kharge

কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। —ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২৩ ০৯:০৭
Share: Save:

বছরে দু’কোটি কর্মসংস্থানের প্রতিশ্রুতি দিয়ে দিল্লির মসনদে বসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁর জমানার ন’বছর পরে আরও একটি লোকসভা ভোটের মুখে দাঁড়িয়ে সেই প্রতিশ্রুতিই হয়ে উঠেছে বিরোধী শিবিরের আক্রমণের অন্যতম অস্ত্র। কারণ, দু’কোটি কর্মসংস্থান দূর অস্ত্, বেকারত্ব চড়েছে দেশে। রবিবার কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে বলেন, কর্মহীনতাই এখন ভারতের সব থেকে জ্বলন্ত সমস্যা।

খড়্গে এক্স হ্যান্ডেলে বেকারত্ব বৃদ্ধির বিভিন্ন তথ্য দিয়ে তৈরি একটি গ্রাফিক্স পোস্ট করে হিন্দিতে লিখেছেন, ‘‘দেশের তরুণ প্রজন্ম জানতে চাইছে প্রতি বছর দু’কোটি চাকরি কোথায়? কেন নিয়োগের পরীক্ষা এবং কাজ পাওয়ার মধ্যবর্তী প্রক্রিয়াটা এত জটিল?’’

সম্প্রতি কেন্দ্রেরই ‘পিরিয়ডিক লেবার ফোর্স সার্ভে’ (পিএলএফএস)-তে প্রকাশ, গত বছরের জুলাই থেকে এ বছর জুন পর্যন্ত স্নাতকদের মধ্যে বেকারত্বের হার ছিল ১৩.৪%। ক’দিন আগে হলুদ গ্যাস কাণ্ডে লোকসভার ভিতরে-বাইরে হাঙ্গামার পরে কংগ্রেস নেতা রাহুল গান্ধী দাবি করেন, প্রধানমন্ত্রীর নীতির কারণে তরুণ প্রজন্ম রোজগার করতে পারছে না। সংসদের নিরাপত্তা লঙ্ঘন হলেও, তার কারণ আসলে বেকারত্ব এবং মূল্যবৃদ্ধি। বিজেপি অবশ্য পাল্টা বলে, ভারতে এখন বেকারত্ব ৩.২%। ছ’বছরে সব থেকে কম।

এ দিন খড়্গে পিএলএফএসের পরিসংখ্যান তুলে ধরেই বলেন, ওই সময়ে ভারতের গ্রামাঞ্চলে ১৫-২৯ বছর বয়সিদের মধ্যে বেকারত্বের হার ছিল ৮.৩%। আর শহরে তা ছিল ১৩.৮%। কেন ক্ষুদ্র-ছোট-মাঝারি শিল্পকে ধ্বংস করে দেওয়া হল, কেড়ে নেওয়া হল তরুণ প্রজন্মের কাজ, নষ্ট করা হল তাঁদের ভবিষ্যৎ?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE