Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Banking

Master card: নতুন গ্রাহক নিতে পারবে না মাস্টারকার্ড

নথিভুক্ত অডিটরকে দিয়ে সিস্টেম অডিট রিপোর্ট তৈরি করে তা পর্ষদকে দিয়ে পাশ করিয়ে জমা দিতে হবে শীর্ষ ব্যাঙ্কের কাছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২১ ০৬:১৮
Share: Save:

ভারতের নতুন কোনও গ্রাহককে নিজেদের ক্রেডিট, ডেবিট এবং প্রিপেড কার্ড পরিষেবার আওতায় আনতে পারবে না মাস্টারকার্ড এশিয়া প্যাসিফিক। বুধবার এই নির্দেশ জারি করে রিজ়ার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, আগামী ২২ জুলাই থেকে তা কার্যকর হবে। তবে এখনকার গ্রাহকদের উপরে পরিষেবার কোনও বিরূপ প্রভাব পড়বে না। লেনদেনের তথ্য সংরক্ষণ সংক্রান্ত বিধি না-মানার অভিযোগে সংস্থাটির উপরে শীর্ষ ব্যাঙ্ক এই বিধিনিষেধ চাপিয়েছে। এর আগে আমেরিকান এক্সপ্রেস ব্যাঙ্কিং কর্পোরেশনের উপরেও এই ধরনের নিষেধাজ্ঞা চাপানো হয়।

২০১৮ সালের ৬ এপ্রিল রিজ়ার্ভ ব্যাঙ্ক জানিয়েছিল, আর্থিক লেনদেনের পরিষেবা প্রদানকারী সংস্থাগুলিকে ছ’মাসের ভিতরে ভারতের মধ্যে তাদের গ্রাহক ও লেনদেন সংক্রান্ত যাবতীয় তথ্য সংরক্ষণ করতে হবে। পাশাপাশি, নথিভুক্ত অডিটরকে দিয়ে সিস্টেম অডিট রিপোর্ট তৈরি করে তা পর্ষদকে দিয়ে পাশ করিয়ে জমা দিতে হবে শীর্ষ ব্যাঙ্কের কাছে। এ দিন মাস্টারকার্ডের বিরুদ্ধে পদক্ষেপ করে রিজ়ার্ভ ব্যাঙ্ক জানিয়েছে, একাধিক বার সংশ্লিষ্ট বিধি মানতে ব্যর্থ হওয়া এবং যথেষ্ট সুযোগ দেওয়া সত্ত্বেও সংস্থাটি নির্দেশিকা অনুযায়ী কাজ করতে পারেনি। তবে ইতিমধ্যেই যাঁরা সংস্থাটির থেকে পরিষেবা নিচ্ছেন তাঁদের কোনও অসুবিধা হবে না। ব্যাঙ্ক-সহ যে সমস্ত সংস্থা কার্ড ইসু করে তাদের গোটা নির্দেশিকার বিষয়টি মাস্টারকার্ড জানিয়ে দেবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ATM Banking Debit Card
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE