Advertisement
১৯ জুলাই ২০২৪
Agricultural Growth

নজরে কৃষি উৎপাদন

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, গত মরসুমে বর্ষার খামখেয়ালিপনা এবং তাপপ্রবাহে কৃষির ক্ষতি হয়েছে। কমেছে উৎপাদন বৃদ্ধির হার। তাতে কৃষকদের রোজগার যেমন ধাক্কা খেয়েছে।

— প্রতিনিধিত্বমূলক ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ০৫:৫৩
Share: Save:

কেন্দ্রীয় কৃষিমন্ত্রীর দায়িত্ব নিয়েই দুই প্রতিমন্ত্রী রামনাথ ঠাকুর ও ভগীরথ সিংহ চৌধুরীর এবং আধিকারিকদের সঙ্গে বৈঠকে বসলেন শিবরাজ সিংহ চৌহান। ক্ষেত্রটিকে শক্তিশালী করতে এবং কৃষকদের দুর্দশা কমাতে আগামী ১০০ দিনের পরিকল্পনা নিয়ে আলোচনা করলেন। জোর দিলেন কৃষকদের হাতে উৎকৃষ্ট মানের বীজ ও সার পৌঁছে দিয়ে উৎপাদন বাড়ানো এবং কৃষিপণ্যে আত্মনির্ভরতা তৈরিতে।

সংশ্লিষ্ট মহলের বক্তব্য, গত মরসুমে বর্ষার খামখেয়ালিপনা এবং তাপপ্রবাহে কৃষির ক্ষতি হয়েছে। কমেছে উৎপাদন বৃদ্ধির হার। তাতে কৃষকদের রোজগার যেমন ধাক্কা খেয়েছে, তেমনই সরবরাহের সমস্যার কারণে খাদ্যপণ্যের দামে বিরূপ প্রভাব পড়েছে। ক্ষোভ বেড়েছে সাধারণ মানুষের মধ্যে। প্রভাব পড়েছে ভোটবাক্সেও। এ বার তার পুনরাবৃত্তি চাইছে না সরকার। বিশেষ করে যখন সামনেই মহারাষ্ট্রের বিধানসভা নির্বাচন। ঘটনাচক্রে, আজই মে মাসের খুচরো মূল্যবৃদ্ধির তথ্য প্রকাশ করেছে কেন্দ্র। তাতে স্পষ্ট, সামগ্রিক মূল্যবৃদ্ধি কিছুটা কমলেও খাবারদাবারের দাম এখনও চড়ে রয়েছে।


(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

agriculture Farming Agriculture Ministry
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE