Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৯ ডিসেম্বর ২০২১ ই-পেপার

মাইক্রোসফট রাস্তা খুলল অ্যান্ড্রয়েড, অ্যাপল অ্যাপের

সংবাদ সংস্থা
সানফ্রান্সিসকো ০১ মে ২০১৫ ০৪:২৭

স্মার্ট ফোনের বাজারে দখল বাড়াতে নতুন করে উদ্যোগী হল মাইক্রোসফট।

মার্কিন তথ্যপ্রযুক্তি সংস্থাটি জানিয়েছে, তাদের উইন্ডোজ-১০ সফটওয়্যার বাজারে এলেই লুমিয়া ফোনগুলিতে গুগ্‌লের অ্যান্ড্রয়েড ও অ্যাপলের আই ও এস অপারেটিং সিস্টেমের জন্য তৈরি অ্যাপ্লিকেশন (অ্যাপ) ব্যবহার করা যাবে। মাইক্রোসফটের নিজস্ব অ্যাপ স্টোর থেকে ওই অ্যাপগুলি ডাউনলোড করতে পারবেন গ্রাহকরা। এই ব্যবস্থা চালু হলে স্মার্ট ফোনের জগতে নতুন করে প্রতিদ্বন্দ্বিতা তৈরি হবে বলেই মনে করছে সংশ্লিষ্ট মহল।

‘বিল্ড ২০১৫’ সম্মেলনের মঞ্চ থেকে কয়েক মাসের মধ্যেই বাজারে উইন্ডোজ-১০ প্রযুক্তি আনার কথা ঘোষণা করেছে সংস্থা। যা একই সঙ্গে ব্যবহার করা যাবে কম্পিউটার, ট্যাবলেট এবং মোবাইলে। পাশাপাশি, সংস্থার বহু দিনের প্রচলিত সার্চ ইঞ্জিন ইন্টারনেট এক্সপ্লোরারের বদলে আসবে মাইক্রোসফট এজ। এই মঞ্চেই ক্রেতাদের আকর্ষণ করতে নিজেদের অ্যাপের ভাণ্ডার বাড়ানোর রাস্তা খুলল মাইক্রোসফট।

Advertisement

উল্লেখ্য, বহু দিন ধরেই গ্রাহকদের অভিযোগ ছিল, মাইক্রোসফটের লুমিয়া ফোনে নিত্যনতুন অ্যাপ ব্যবহার করতে পারেন না তাঁরা। যে-কারণে অ্যান্ড্রয়েড এবং আই-ফোনের তুলনায় বিক্রিতে অনেকটা পিছিয়ে লুমিয়া ফোন (বিশ্বে স্মার্ট ফোনের বাজারের মাত্র ৩% দখলে রয়েছে মাইক্রোসফটের)। আবার চাহিদা না-থাকায় অনেক সময়েই অ্যাপ নির্মাতারা সংস্থার উইন্ডোজ সফটওয়্যারের জন্য আলাদা অ্যাপ তৈরিতে আগ্রহ দেখান না। এই চক্রব্যূহে পড়েই এত দিন মার খাচ্ছিল সংস্থার মোবাইল ব্যবসা। এ বার অবস্থা পাল্টাতে অ্যাপ নির্মাতারাই গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে, মত বিশেষজ্ঞদের।

আরও পড়ুন

Advertisement