Advertisement
০৩ মে ২০২৪
GDP Growth

বৃদ্ধির প্রভাব নতুন বছরেও, বার্তা মুডি’জ়ের

২০২৪ সালের ‘গ্লোবাল ইকনমিক আউটলুক’ প্রকাশ করেছে মুডি’জ়। জানিয়েছে, সময় এগোনোর সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক সমস্যাগুলি কমার লক্ষণ দেখা যাচ্ছে।

An image of growth

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ০৮:৪৯
Share: Save:

আয়কর ও জিএসটি সংগ্রহ বেড়েছে। উৎপাদন ও পরিষেবা ক্ষেত্রের পিএমআই সূচকও ইঙ্গিত দিচ্ছে সংশ্লিষ্ট ক্ষেত্রে গতি বৃদ্ধির। সর্বোপরি সম্প্রতি কেন্দ্র যে গত অক্টোবর-ডিসেম্বরের জিডিপি বৃদ্ধির পরিসংখ্যান প্রকাশ করেছে তাতে স্পষ্ট, জাতীয় অর্থনীতি এগোচ্ছে প্রত্যাশার থেকে বেশি গতিতে। এই অবস্থায় আন্তর্জাতিক মূল্যায়ন সংস্থা মুডি’জ় ইনভেস্টরস সার্ভিস ২০২৪ ক্যালেন্ডারবর্ষে ভারতের আর্থিক বৃদ্ধির পূর্বাভাস ৬.১% থেকে বাড়িয়ে ৬.৮% করল। জানাল, গত ত্রৈমাসিকের বৃদ্ধির প্রভাব জারি থাকবে চলতি ত্রৈমাসিকেও (জানুয়ারি-মার্চ)। এ বছর জি-২০ গোষ্ঠীভুক্ত দেশগুলির মধ্যে দ্রুততম অর্থনীতির শিরোপা ধরে রাখতে চলেছে ভারত।

আজ ২০২৪ সালের ‘গ্লোবাল ইকনমিক আউটলুক’ প্রকাশ করেছে মুডি’জ়। জানিয়েছে, সময় এগোনোর সঙ্গে সঙ্গে আন্তর্জাতিক সমস্যাগুলি কমার লক্ষণ দেখা যাচ্ছে। এ বছর জি-২০ দেশগুলির মধ্যে ভারত, আমেরিকা, ব্রিটেন, মেক্সিকো এবং দক্ষিণ আফ্রিকার সাধারণ নির্বাচন। এই সমস্ত দেশের সরকার ইতিমধ্যেই যে সমস্ত নীতিগত সিদ্ধান্ত নিয়েছে, নির্বাচনের পরেও তার ধারাবাহিকতা বজায় থাকবে বলে প্রত্যাশা রয়েছে সমস্ত মহলে। ঠিক যেমন, অন্তর্বর্তী বাজেটে ভারত মূলধনী খরচে ১১.১ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছে। যা সরকারি খরচের ধারাবাহিকতা বজায় রাখার ইঙ্গিত। মুডি’জ়ের রিপোর্টে বলা হয়েছে, ‘‘জিএসটি সংগ্রহ বৃদ্ধি, গাড়ি বাজার চাঙ্গা হওয়া, ক্রেতাদের ইতিবাচক মনোভাব এবং ঋণ বৃদ্ধির হার দুই অঙ্কে থাকা শহরাঞ্চলের চাহিদা পোক্ত থাকার প্রতিফলন। সেই সঙ্গে রয়েছে উৎপাদন ক্ষেত্রের গতি।’’ মুডি’জ়ের বক্তব্য, এর পাশাপাশি উৎপাদন ভিত্তিক ভর্তুকি (পিএলআই) প্রকল্পের সুবিধা কাজে লাগিয়ে বেসরকারি সংস্থার লগ্নির প্রত্যাশা বাড়ছে। যা এখনও পর্যন্ত শ্লথ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

GDP growth Growth Rate GDP Growth rate
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE