Advertisement
০২ মে ২০২৪
Wheat

বাড়ল গমের সহায়ক মূল্য

সংশ্লিষ্ট মহলের একাংশের বক্তব্য, গত বছর থেকেই বাজারে গমের ঊর্ধ্বমুখী দাম সরকারের মাথাব্যথা। আজ দিল্লির গমকলগুলি এক কুইন্টাল কিনেছে ২৬০০ টাকায়।

An image of Wheat

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ০৫:৫৯
Share: Save:

গমের ন্যূনতম সহায়ক মূল্য (এমএসপি) প্রায় ৭% বাড়াল কেন্দ্র। আজ কেন্দ্রীয় মন্ত্রিসভার আর্থিক বিষয়ক কমিটির বৈঠকের পরে তথ্য ও সম্প্রচারমন্ত্রী অনুরাগ ঠাকুর জানান, ২০২৪-২৫ বিপণনবর্ষের জন্য কুইন্টাল প্রতি তা ২১২৫ টাকা থেকে বাড়িয়ে ২২৭৫ টাকা করা হয়েছে। অর্থাৎ, বেড়েছে ১৫০ টাকা। মোদী জমানায় গমের এমএসপি কখনও এতটা বাড়েনি। বাড়ানো হয়েছে বার্লি, ছোলা, মুসুর, রেপসিড এবং কুসুমের মতো রবিশস্যের এমএসপি-ও। তবে এর জেরে খাদ্যপণ্যের দামে চাপ বাড়তে পারে বলে মনে করছেন অনেকে। যা নিয়ে বিরোধীরা কেন্দ্রকে লাগাতার তোপ দেগে চলেছেন। আজও যার ব্যতিক্রম হয়নি।

সংশ্লিষ্ট মহলের একাংশের বক্তব্য, গত বছর থেকেই বাজারে গমের ঊর্ধ্বমুখী দাম সরকারের মাথাব্যথা। আজ দিল্লির গমকলগুলি এক কুইন্টাল কিনেছে ২৬০০ টাকায়। এর অন্যতম প্রধান কারণ উৎসবের মরসুমের শুরুতে চাহিদার তুলনায় কম জোগান। খাদ্য মন্ত্রক তাই গুদাম থেকে খোলা বাজারে আরও বেশি গম বেচতে চায়। সেই লক্ষ্যে কৃষকদের থেকে গম কেনা বাড়াতেই এমএসপি বাড়ানো হল। ভূ-রাজনৈতিক সমস্যা এবং এল নিনোর আশঙ্কাও রয়েছে। যে কারণে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে আরও বেশি জমিতে কৃষকদের গম ও রবিশস্য চাষে উৎসাহ দিতে চাইছে সরকার। অন্য একটি অংশের অবশ্য ব্যাখ্যা, সামনেই পাঁচটি রাজ্যের বিধানসভা নির্বাচন। সেগুলির মধ্যে মধ্যপ্রদেশ এবং রাজস্থান গুরুত্বপূর্ণ গম উৎপাদক। সেখানকার কৃষকদের দিকে তাকিয়েই কেন্দ্রের বড় সিদ্ধান্ত।

যদিও অনেকের আশঙ্কা, রবিশস্যের ন্যূনতম সহায়কর মূল্য বৃদ্ধি চাপ বাড়াতে পারে খাদ্যপণ্যের দামে। ঠিক যখন আনাজপাতির দর নতুন করে মাথা তুলছে। ছেঁকা দিচ্ছে পকেটে। সে ক্ষেত্রে খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার ফের বাড়তে পারে। মন্ত্রী অনুরাগের অবশ্য দাবি, অতিমারির পর থেকে মূল্যবৃদ্ধিতে নজরদারি করছে কেন্দ্র। আজ চিনি রফতানিতে নিয়ন্ত্রণের মেয়াদও তাই বাড়িয়েছে সরকার। লক্ষ্য, বাজারে পণ্যটির জোগান পর্যাপ্ত রাখা।

এ দিকে, আজও মূল্যবৃদ্ধি নিয়ে মোদী সরকারকে নিশানা করেছে কংগ্রেস। দলের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ এক্স-এ গমের দাম সংক্রান্ত একটি সংবাদ প্রতিবেদন শেয়ার করে লিখেছেন, ‘‘যে সমস্ত পণ্য মানুষের সবচেয়ে বেশি দরকার, সেগুলির দাম আকাশছোঁয়া হয়েছে। আগামী দিনে তা আরও মাথা তোলার আশঙ্কা রয়েছে।... প্রধানমন্ত্রী তাঁর শাসনকালে মূল্যবৃদ্ধিকে নিয়ন্ত্রণে রাখতে পুরোপুরি ব্যর্থ। মানুষ তাঁকে অবসরে পাঠাবেন। শুধু তা হলেই মূল্যবৃদ্ধির হাত থেকে মুক্তি ঘটবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wheat Price Hike Central Government MSP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE