• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ব্রিটেনের ‘টেসকো’কে টেক্কা দিল মুকেশের ‘রিলায়্যান্স রিটেল’

mukesh ambani
শিল্পপতি মুকেশ অম্বানী। ছবি- পিটিআই।

তেল উত্তোলন, টেলিযোগাযোগের পর এশিয়ার সবচেয়ে ধনী, শিল্পপতি মুকেশ অম্বানীর পাইকারি ব্যবসাও  (‘রিলায়্যান্স রিটেল লিমিটেড’) এ বার টেক্কা দিল ব্রিটেনের বৃহত্তম সুপারমার্কেট পরিচালন সংস্থা ‘টেসকো’কে। শেয়ার বাজারে পুঁজি বিনিয়োগের ক্ষেত্রে। গত পাঁচ বছরে টেসকোর বিনিয়োগের পরিমাণ ৩ হাজার ২০০ কোটি ডলার। মুকেশের রিলায়্যান্স রিটেলের বিনিয়োগের পরিমাণ তাকে ছাপিয়ে গেল। হল ৩ হাজার ৪০০ কোটি ডলার। ‘ব্লুমবার্গ’-এর একটি সমীক্ষা এই তথ্য দিয়েছে।

সমীক্ষা এও জানিয়েছে, ভারতে যারা সুপারমার্কেটের ব্যবসা চালায়, তাদের মধ্যে বৃহত্তম সংস্থা ‘অ্যাভেনিউ সুপারমার্টস লিমিটেড’-এর শেয়ার বাজারে বিনিয়োগের দ্বিগুণ পুঁজি ঢেলেছে মুকেশের রিলায়্যান্স রিটেল। আর সেটা করতে রিলায়্যান্স রিটেল সাহায্য নিয়েছে মুকেশের সবচেয়ে লাভজনক সংস্থা ‘রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজে’র। দু’ শতাংশ পড়ার পরেও বৃহস্পতিবার বাজার বন্ধের সময় মুকেশের সবচেয়ে লাভজনক সংস্থা ‘রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজে’র একটি শেয়ারের দাম ছিল ১ হাজার ৫১৫ টাকা ৪০ পয়সা।

মুকেশ এ বার তাঁর পাইকারি ব্যবসাকে আরও শক্তিশালী করে তুলতে চাইছেন। তাই তাঁর সবচেয়ে এগিয়ে থাকা সংস্থা রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের শেয়ার এ বার তাঁর অন্য একটি সংস্থা রিলায়্যান্স রিটেল-এর কর্মীদের বেচার সিদ্ধান্ত নিয়েছেন মুকেশ।

রিলায়্যান্স সূত্রের খবর, এই বেচা-কেনাটা অবশ্য হবে বিনিময়ের ভিত্তিতে। রিলায়্যান্স রিটেলের চারটি শেয়ার বেচলে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের একটি মূল্যবান শেয়ার পাবেন মুকেশের রিটেল সংস্থার কর্মীরা। এতে রিটেল সংস্থার কর্মীরা যেমন উপকৃত হবেন, তেমনই, রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের দৌলতে তেজি হয়ে উঠবে রিলায়্যান্স রিটেলের ব্যবসাও। নথিভুক্ত না হওয়া সত্ত্বেও শেয়ার বাজারে রিলায়্যান্স রিটেলের উপস্থিতি থেকে যাবে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের দৌলতে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন