• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

চার সপ্তাহে চারটি চুক্তি মুকেশের

Mukesh Ambani
মুকেশ অম্বানী

ঘাড়ে চেপে ১,৬১,০৩৫ কোটি টাকার নিট ধার। করোনার ধাক্কায় তেলের চাহিদা ও দাম তলানিতে ঠেকায়, তেল ব্যবসায় লোকসান গুনতে হয়েছে ইতিমধ্যেই। এই অবস্থায় লকডাউনের মধ্যেই চার সপ্তাহেরও কম সময়ে চারটি চুক্তি করে মোট ৬৭,১৯৪.৭৫ কোটি টাকা ঘরে তুলল মুকেশ অম্বানীর রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজ়। শুধু জিয়ো প্ল্যাটফর্মের ১৪.৮% শেয়ার বেচেই। এর মধ্যে শেষ চুক্তিটি হল রবিবার, মার্কিন ইকুইটি সংস্থা জেনারেল আটলান্টিকের সঙ্গে। ৬৫৯৮.৩৮ কোটি টাকায় তারা কিনে নেবে জিয়োর ১.৩৪% অংশীদারি।

জিয়ো প্ল্যাটফর্মের অংশীদারি বেচে টাকা তুলতে মুকেশের বেছে নেওয়া চার সংস্থাই আমেরিকার। ফেসবুক, সিলভার লেক, ভিস্তা ইকুইটি এবং এ বার জেনারেল আটলান্টিক। সংশ্লিষ্ট মহলের দাবি, দুনিয়া ঘরবন্দি থাকলেও, তহবিল জোগাড়ে মরিয়া মুকেশ। জানিয়েছেন, এ জন্য জিয়োর ২০% শেয়ার ছাড়তে আপত্তি নেই। রাইটস ইসুও ছাড়ছে আরআইএল।

একাংশের দাবি, এক ঢিলে অনেক পাখি মারতে মুকেশ এগোচ্ছেন মেপে। টেলিকম ও ডিজিটাল প্রযুক্তিতে বিপুল খুচরো ব্যবসার বাজার ধরতে হাত ধরেছেন ফেসবুকের। উন্নত দুনিয়ার ডিজিটাল প্রযুক্তিতে চোখ রেখে সিলভার লেকের। সফটওয়্যার, ডেটা ও প্রযুক্তির ব্যবহারের ক্ষেত্রে ভিস্তার। এ বার জেনারেল আটলান্টিকের, যারা পুঁজি ঢালে স্বাস্থ্য, আর্থিক পরিষেবা, ভোগ্যপণ্য, প্রযুক্তি সংস্থায়। এমন সংস্থার পাশে দাঁড়ায়, যাঁরা বিশ্ব জুড়ে বিভিন্ন সময় ব্যবসার চেনা ছক বদলেছে। তালিকায় আছে, উবর, ফেসবুক, আলিবাবা ইত্যাদি।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন