• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ফেসবুকের পর আরও তিন সংস্থার সঙ্গে চুক্তি প্রায় পাকা জিয়োর, বলছে সূত্র

Mukesh Ambani
মুকেশ অম্বানী। —ফাইল চিত্র

ফেসবুকের সঙ্গে গাঁটছড়া এপ্রিলেই বেঁধেছিল শিল্পপতি মুকেশ অম্বানীর রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের জিয়ো প্ল্যাটফর্ম। এ বার ওই ডিজিটাল প্ল্যাটফর্মে বিনিয়োগ করতে আগ্রহ দেখিয়েছে মধ্য এশিয়ার তিন বৃহৎ সংস্থা। অম্বানীর সংস্থাটির সূত্রে জানা গিয়েছে, সব কিছু ঠিকঠাক থাকলে খুব দ্রুতই ওই তিন গোষ্ঠীর সঙ্গে হাত মেলাতে চলেছে জিয়ো প্ল্যাটফর্ম।

ভারতীয় সংস্থাটির সূত্রে জানা গিয়েছে, আবু ধাবির মুবাদালা ইনভেস্টমেন্ট নামে একটি সংস্থার হাত ধরতে চলেছে জিয়ো। ভারতীয় মুদ্রায় প্রায় সাড়ে সাত হাজার কোটি টাকা বিনিয়োগ করতে পারে আবু ধাবির ওই সংস্থাটি। চলতি সপ্তাহেই ওই নতুন চুক্তির ঘোষণা করা হতে পারে। এ ছাড়াও, আবু ধাবিরই ইনভেস্টমেন্ট অথরিটি ও সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের মতো সংস্থার সঙ্গেও বিনিয়োগ নিয়ে রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের কথাবার্তা চলছে বলে জানা গিয়েছে।

আর্থিক বিশেষজ্ঞদের মতে, গত কয়েক মাসে জিয়ো প্ল্যাটফর্মে বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ৭৫ হাজার ৩৭১ কোটি টাকা। মধ্য এশিয়ার ওই তিনটি বড় সংস্থার সঙ্গে চুক্তি পাকা হলে সেই অঙ্কটা এক লাফে আরও অনেকটা বাড়বে। এর আগে, গত এপ্রিলেই রিলায়্যান্স ইন্ডাস্ট্রিজের জিয়ো প্ল্যাটফর্মের প্রায় ১০ শতাংশ (৯.৯৯) শেয়ার কিনে নেয় ফেসবুক। মার্ক জাকারবার্গের সংস্থার বিনিয়োগের পরিমাণ ছিল ভারতীয় মুদ্রায় ৪৩ হাজার ৫৭৪ কোটি টাকা। বিশেষজ্ঞদের মতে, নিজেদের হোয়াটসঅ্যাপ চ্যাট সার্ভিসকে ব্যবহার করে ভারতে ডিজিটাল পেমেন্ট সার্ভিসকে চালু ও জনপ্রিয় করতে চাইছে ফেসবুক। সেই লক্ষ্যেই জিয়ো-য় ফেসবুকের এই বিনিয়োগ।

আরও পড়ুন: মহারাষ্ট্র উপকূলে মুম্বইয়ের কাছেই নিসর্গ আছড়ে পড়ার প্রক্রিয়া শুরু

জিয়ো প্ল্যাটফর্মে নয়া তিন সংস্থার এই বিপুল বিনিয়োগের সম্ভাবনা নিয়ে অবশ্য মুখ খুলতে চায়নি কোনও পক্ষই। তবে মনে করা হচ্ছে, নতুন বিনিয়োগের ফলে মুকেশের জিয়ো প্ল্যাটফর্মের কাঁধে চেপে থাকা ঋণের বোঝা আরও কিছুটা হাল্কা হবে। চলতি বছরে ইতিমধ্যেই সংস্থাটির শেয়ারের দাম ২.৪ শতাংশ বেড়েছে যা ভাল লক্ষণ বলেই ধরা হচ্ছে।

আরও পড়ুন: গুগল, অ্যামাজন, নেটফ্লিক্সের অনলাইন পণ্যে কেন বাড়তি কর ভারতে? তদন্ত করবে আমেরিকা​

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
আরও খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন