×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৯ জানুয়ারি ২০২১ ই-পেপার

মাসিক খরচ অনেকটাই কমিয়ে দিল নেটফ্লিক্স, দেখে নিন প্যাকেজর খরচ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি২৪ জুলাই ২০১৯ ১৭:০৫
নেটফ্লিক্স মিলবে আরও সস্তায়। ছবি সৌজন্য: শাটারস্টক।

নেটফ্লিক্স মিলবে আরও সস্তায়। ছবি সৌজন্য: শাটারস্টক।

কিছু দিন আগেই নেটফ্লিক্স জানিয়েছিল, তারা ভারতের বাজারে আনতে চলেছে নতুন ধরনের মোবাইল-স্ক্রিন প্ল্যান। ভারতের বাজারে নেটফ্লিক্সের বিপুল সাফল্যের পর ব্যবহারকারীদের কথা মাথায় রেখে খরচ কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

খরচ কমানোর কথা বললেও এর আগে নেটফ্লিক্স খরচের ব্যাপারে কিছু জানা যায়নি। এমনিতে নেটফ্লিক্স ব্যবহার করতে গেলে মাসিক খরচ পড়ত ৪৯৯ টাকা। নতুন প্ল্যান আসার পর এখন মাত্র ১৯৯ টাকায় পাওয়া যাবে নেটফ্লিক্স পরিষেবা। আগে হাই-ডেফিনেশনের ভিডিয়ো স্ট্রিমিং হত। কিন্তু নতুন প্ল্যান আসার পর স্ট্যান্ডার্ড ভিডিয়ো ডেফিনেশনের ছবি দেখতে পাওয়া যাবে। বুধবার থেকে এই প্ল্যান কার্যকর হবে।

ভারতের বাজারে নেটফ্লিক্সের চাহিদা ব্যাপক। সংস্থার তরফে জানা গিয়েছে যে, সারা বিশ্বে ভারতেই সব থেকে বেশি এর সাবস্ক্রাইবার রয়েছে। তাই আপাতত ভারতেই তাদের নতুন প্ল্যান চালু হয়ে যাবে। এর ফলে আরও বেশি সংখ্যক মানুষের চাহিদা বাড়বে।। শুধুমাত্র স্মার্টফোনের থেকেই নেটফ্লিক্স ব্যবহারকারীরা এই সুযোগ পাবেন।

Advertisement

হটস্টার, আমাজন প্রাইম-এর মতো অনলাইন ভিডিও স্ট্রিমিং সংস্থাগুলির জনপ্রিয়তা এবং আকর্ষণীয় প্যাকেজই নেটফ্লিক্স-এর সিদ্ধান্তের অন্যতম কারণ বলে মনে করা হচ্ছে। এদের টেক্কা দিতেই বর্তমানে নেটফ্লিক্স প্যাকেজের দাম কমানো হয়েছে বলে মনে করা হচ্ছে।

নতুন এই ১৯৯ টাকার প্ল্যান ছাড়াও ভারতে নেটফ্লিক্সের অন্যান্য প্ল্যানের মধ্যে থাকবে ৪৯৯ টাকা, ৬৪৯ টাকা এবং ৭৯৯ টাকা।

কিছু দিন আগেই কোম্পানির ‘আরনিং কল’ থেকে জানা গিয়েছিল, এই বছর বিশ্ব জুড়ে প্রায় ২৭ লক্ষ ইউজার হারিয়েছে নেটফ্লিক্স। কারণ হিসেবে কোম্পানির চলতি বছরের শুরতে আনা দামি  প্যাকেজকেই দায়ী করা হয়েছিল। তাই ভোক্তাদের আবার কাছে টানতেই সংস্থার নয়া উদ্যোগ।

আরও পড়ুন: শাহরুখ প্রযোজিত সিরিজে ইমরান হাশমি, নেটফ্লিক্সে দেখা যাবে সেপ্টেম্বরেই

Advertisement