Advertisement
১৬ জুন ২০২৪
Directorate General of Civil Aviation (DGCA)

যাত্রী সুবিধায় উড়ানে আসছে নতুন নিয়ম

করোনা কাটিয়ে সারা দেশেই বাড়ছে পর্যটকের সংখ্যা। মাথা তুলেছে কাজের জন্য যাতায়াত। সেই চাহিদার সঙ্গে পাল্লা দিতে আরও বেশি করে পরিষেবা ছড়াচ্ছে সংস্থাগুলি।

যাত্রীদের সুবিধার্থে নতুন নিয়ম চালু করতে চলেছে বিমান নিয়ন্ত্রক ডিজিসিএ।

যাত্রীদের সুবিধার্থে নতুন নিয়ম চালু করতে চলেছে বিমান নিয়ন্ত্রক ডিজিসিএ। প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২২ ০৮:২৩
Share: Save:

বেশি দাম দিয়ে উঁচু শ্রেণির আসনের টিকিট কাটা সত্ত্বেও, বহু ক্ষেত্রে বিমান সংস্থাগুলি যাত্রীদের কম দামি আসনে বসতে বাধ্য করে বলে অভিযোগ উঠছে। তা রুখতে এ বার নতুন নিয়ম চালু করতে চলেছে বিমান নিয়ন্ত্রক ডিজিসিএ। প্রস্তাব অনুযায়ী, কোনও উড়ানে এ ধরনের ঘটনা ঘটলে যাত্রীকে কর-সহ টিকিটের সমস্ত টাকা ফেরত তো দিতে হবেই। পাশাপাশি, পরবর্তী যে শ্রেণিতে আসন খালি থাকবে, সেখানে তাঁর বিনামূল্যে যাত্রার ব্যবস্থাও করতে হবে সংস্থাগুলিকে। সম্প্রতি নিয়ন্ত্রক সংস্থার এক কর্তা জানান, ফেব্রুয়ারি থেকে এই নিয়ম চালুর কথা রয়েছে।

এমনিতে কোনও কারণে উড়ান বাতিল হলে বা ছাড়তে দেরি হলে যাত্রীদের জন্য বিকল্প উড়ানের ব্যবস্থা করা, তাঁদের টিকিটের টাকা ফেরত ও ক্ষতিপূরণ দেওয়ার মতো নানা ব্যবস্থা করে সংস্থাগুলি। সে ক্ষেত্রে কতক্ষণ আগে বিমান বাতিল হচ্ছে বা ছাড়তে কত দেরি হচ্ছে, তার উপরে নির্ভর করে ক্ষতিপূরণের অঙ্ক। যার ঊর্ধ্বসীমা নির্দিষ্ট করে দিয়েছে ডিজিসিএ।

করোনা কাটিয়ে সারা দেশেই বাড়ছে পর্যটকের সংখ্যা। মাথা তুলেছে কাজের জন্য যাতায়াত। সেই চাহিদার সঙ্গে পাল্লা দিতে আরও বেশি করে পরিষেবা ছড়াচ্ছে সংস্থাগুলি। কিন্তু এই পরিস্থিতিতে অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে বেশি বুকিং নেওয়া, সিট ব্যবহারযোগ্য না-থাকা, বিমান বদলের মতো নানা কারণে যাত্রীদের সায় ছাড়াই ফার্স্ট ক্লাস, বিজ়নেস ক্লাস বা প্রিমিয়াম ক্লাসের টিকিটকে অন্য শ্রেণিতে বদলে দেওয়া হচ্ছে। এতে তাঁরা অসুবিধায় পড়ছেন। এই কথা মাথায় রেখেই নতুন নিয়ম চালুর কথা ভাবা হচ্ছে বলে জানিয়েছে নিয়ন্ত্রকটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE