Advertisement
০৩ মে ২০২৪
Electric Cars

বৈদ্যুতিকে চালু নতুন ভর্তুকি প্রকল্প

সম্প্রতি মন্ত্রক জানিয়েছিল, ফেম২-র ভর্তুকি মিলবে ৩১ মার্চ পর্যন্ত বিক্রীত গাড়ি অথবা তহবিলে টাকা ফুরনো, যেটি আগে ঘটবে সেই পর্যন্ত। তাতে দুই, তিন এবং চার চাকার সাহায্যে ১১,৫০০ কোটি টাকা বরাদ্দ ছিল।

—প্রতীকী চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ০৭:২৩
Share: Save:

বৈদ্যুতিক গাড়ি ব্যবহারে উৎসাহ দেওয়ার জন্য ভর্তুকি প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের (ফেম২) সুবিধা পাওয়ার সময়সীমা শেষ হয়েছে আজ, রবিবার। সোমবার থেকে ৫০০ কোটি টাকার নতুন একটি প্রকল্প চালু করছে কেন্দ্রীয় ভারী শিল্প মন্ত্রক। এটি চলবে চার মাস, জুলাইয়ের শেষ পর্যন্ত। আর্থিক সুবিধা পাবেন দু’চাকা এবং তিন চাকার ক্রেতারা। তবে যে সব গাড়ি উন্নত প্রযুক্তির ব্যাটারি ব্যবহার করবে, তাদের ভর্তুকির মেয়াদ বাড়বে।

সম্প্রতি মন্ত্রক জানিয়েছিল, ফেম২-র ভর্তুকি মিলবে ৩১ মার্চ পর্যন্ত বিক্রীত গাড়ি অথবা তহবিলে টাকা ফুরনো, যেটি আগে ঘটবে সেই পর্যন্ত। তাতে দুই, তিন এবং চার চাকার সাহায্যে ১১,৫০০ কোটি টাকা বরাদ্দ ছিল। তার জায়গায় আসছে ‘ইলেকট্রিক মোবিলিটি প্রোমোশন স্কিম ২০২৪’ (ইএমপিএস ২০২৪)। এতে ৩.৩৩ লক্ষ দু’চাকা এবং ৪১,০০০-এরও বেশি তিন চাকায় ভর্তুকি মিলবে। ৩,৭২,২১৫টি গাড়ি বিক্রিতে আর্থিক সাহায্যই লক্ষ্য। এর হাত ধরে দেশে উল্লেখ্যযোগ্য কর্মসংস্থান তৈরি হবে বলেও আশা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Electric Cars Central Government schemes
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE