Advertisement
০৭ মে ২০২৪
Nitin Gadkari

সড়ক উন্নয়নের জন্য ডিবেঞ্চার, সুযোগ সাধারণ লগ্নিকারীর

এ দিন গডকড়ি জানান, নতুন ডিবেঞ্চার ছাড়া হবে ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ট্রাস্টের (ইনভিট) মাধ্যমে। তাতে লগ্নি করে বছরে ৮.০৫% সুদ মিলবে। মূল সুদ দেওয়া হবে ৭.৯০% হারে।

কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ী।

কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ী।

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২২ ০৮:১৭
Share: Save:

সড়ক পরিকাঠামো উন্নয়নের জন্য বাজার থেকে অর্থ সংগ্রহ এবং সাধারণ লগ্নিকারীদের সেই প্রক্রিয়ায় অংশগ্রহণের সুযোগে দেওয়ার পরিকল্পনার কথা আগেই ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় সড়ক পরিবহণমন্ত্রী নিতিন গডকড়ী। বৃহস্পতিবার সেই প্রকল্পের সবিস্তার রূপরেখা তুলে ধরলেন তিনি। জানালেন, জাতীয় সড়ক কর্তৃপক্ষ নতুন করে ৩৮০০ কোটি টাকা বাজার থেকে সংগ্রহ করবে। এর মধ্যে ১৫০০ কোটি তোলা হবে ডিবেঞ্চার ছেড়ে। ২৫% সংরক্ষিত থাকবে সাধারণ লগ্নিকারীদের জন্য।

এ দিন গডকড়ি জানান, নতুন ডিবেঞ্চার ছাড়া হবে ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ট্রাস্টের (ইনভিট) মাধ্যমে। তাতে লগ্নি করে বছরে ৮.০৫% সুদ মিলবে। মূল সুদ দেওয়া হবে ৭.৯০% হারে। তবে লগ্নিকারীরা ছ’মাস অন্তর তা হাতে পাবেন। ফলে বছর শেষে সুদের কার্যকরী হার দাঁড়াবে ৮.০৫%। আগামী ১৭ অক্টোবর ইসু খুলবে। বন্ধ হবে ৭ নভেম্বর। প্রতিটি ডিবেঞ্চারের দাম ১০০০ টাকা। কম পক্ষে ১০,০০০ টাকা বিনিয়োগের জন্য আবেদন জানাতে হবে। রেটিং সংস্থা কেয়ার ইনভিটের এই ডিবেঞ্চারকে এএএ (স্থিতিশীল) মূল্যায়ন দিয়েছে। ডিবেঞ্চারের মেয়াদ ২৪ বছর। তবে সেগুলি বিএসই এবং এনএসই-তে নথিভুক্ত থাকার ফলে মাঝ পথে বিক্রির সুযোগ থাকবে।

গডকড়ির দাবি, ‘‘এই ডিবেঞ্চারে লগ্নি করে ব্যাঙ্ক বা কোনও আর্থিক সংস্থার স্থায়ী আমানতের থেকেও বেশি আয়ের সুযোগ রয়েছে। এতে অবসরপ্রাপ্ত চাকরিজীবীরা বিশেষ ভাবে উপকৃত হবেন।’’ তিনি জানান, সড়ক উন্নয়নের পুঁজির জন্য ২০১৮ সালে ইনভিট গঠন করে এনএইচআই। ইতিমধ্যেই তার মাধ্যমে ৮০০০ কোটি টাকার পুঁজি সংগ্রহ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nitin Gadkari NHAI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE