• সংবাদ সংস্থা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সেস আদায় কম, স্বীকার নির্মলার 

Nirmala Sitharaman
অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।—ছবি পিটিআই।

সেপ্টেম্বরের পর থেকে রাজ্যগুলিকে রাজস্ব ক্ষতিপূরণ মেটাতে পারেনি কেন্দ্র। বিরোধীদের অভিযোগ ছিল, জিএসটি সংগ্রহ কম হওয়ার প্রভাব পড়েছে সেস সংগ্রহেও। সে কারণেই ক্ষতিপূরণ মেটাতে দেরি হচ্ছে। এ বার সেই অভিযোগে সিলমোহর পড়ল খোদ অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের বক্তব্যে। জিএসটি খাতে সেস বাবদ আদায় পর্যাপ্ত না-হওয়ার কারণেই রাজ্যগুলিকে ক্ষতিপূরণ দিতে দেরি হচ্ছে বলে বুধবার জানিয়েছেন তিনি। তবে তা মিটিয়ে দেওয়ার ব্যাপারে এ দিনও ফের আশ্বাস দিয়েছেন তিনি।  

চাহিদার সঙ্গে বিক্রিবাটায় ভাটার কারণে চলতি অর্থবর্ষে প্রত্যাশিত গতি আসেনি জিএসটি সংগ্রহে। ফলে একটা সময় পর্যন্ত ভাল হচ্ছিল না কেন্দ্রের সেস সংগ্রহও। যার জন্য বারবার অনিয়মিত হয়ে পড়ছে কেন্দ্রের তরফে রাজ্যগুলিকে দেওয়া রাজস্ব ক্ষতিপূরণ। ওয়াকিবহাল মহলের বক্তব্য, ক্ষতিপূরণ মেটানোর ব্যাপারে রাজ্যগুলিকে বার বার আশ্বাস দেওয়ার চেষ্টা করছে মোদী সরকার। কিন্তু সময়ে রাজ্যগুলি তা পাচ্ছে না। অগস্ট-সেপ্টেম্বরের পরে আর কোনও ক্ষতিপূরণের কিস্তি দিতে পারেনি তারা। 

এ দিন এক সভায় অর্থমন্ত্রী নিজেও স্বীকার করেছেন সময়ে রাজ্যগুলিকে ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারে তাঁরা পিছিয়ে রয়েছেন। আর সেস বাবদ আদায় সরকারের কোষাগারে কম হওয়াটাই যে তার কারণ, তা তিনি স্পষ্ট করে দিয়েছেন। তবে নভেম্বরের পর থেকে জিএসটি সংগ্রহ যে বাড়ছে তা ফের মনে করিয়ে দিয়েছেন নির্মলা। তিনি জানান, গত তিন মাসে এক লক্ষ কোটি টাকার উপর জিএসটি আদায় হচ্ছে। এর থেকে পরিষ্কার, রাজস্ব আদায় বাড়ছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন