• সংবাদ সংস্থা 
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

কৃষিপণ্যের নেট বাজারে জোর 

Nirmala
স্বাগত: মঙ্গলবার নাবার্ডের কর্মসূচিতে অর্থমন্ত্রী। পিটিআই

কৃষকদের হাতে ফসলের ভাল দাম তুলে দিতে কেন্দ্রীয় স্তরের কৃষিপণ্য নেট বাজারের দিকে (ই-ন্যাম) গুরুত্ব দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তাঁর পরামর্শ, কৃষিপণ্য বিপণন কমিটি (এগ্রিকালচারাল প্রোডিউস মার্কেট কমিটি বা এপিএমসি) ভেঙে দিয়ে ই-ন্যাম ব্যবস্থায় যোগ দিক রাজ্যগুলি। মঙ্গলবার নাবার্ডের এক কর্মসূচিতে তিনি জানান, এপিএমসিগুলি কৃষকদের স্বার্থে একটা সময়ে নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল। কিন্তু এখন সময় বদলেছে। 

ই-ন্যাম একটি সর্বভারতীয় কৃষিপণ্য লেনদেন পোর্টাল। যা বিভিন্ন রাজ্যের কৃষিমান্ডিগুলিকে ইন্টারনেটের মাধ্যমে এক চৌহদ্দির মধ্যে নিয়ে আসে। উদ্দেশ্য, কৃষকদের অনলাইন বাজারে নিজেদের পণ্য সরাসরি বিক্রির সুযোগ করে দেওয়া। যাতে দালালদের এড়িয়ে লাভের টাকা ঘরে তুলতে পারেন তাঁরা। ইতিমধ্যে আটটি রাজ্য এবং তাদের ২১টি মান্ডি এই ব্যবস্থায় যোগ দিয়েছে। ২৫ ধরনের কৃষিপণ্য দিয়ে তিন বছর আগে ই-ন্যাম কাজ শুরু করলেও এখন ১২৪টি পণ্য এর আওতায় এসেছে। নির্মলা এ দিন বলেন, ‘‘একটা সময়ে এপিএমসি ব্যবস্থা যথেষ্ট কার্যকর ছিল। কিন্তু সম্প্রতি কিছু সমস্যা তৈরি হয়েছে। যার ফলে কোনও কোনও ক্ষেত্রে কৃষকদের ভাল দাম পাইয়ে দেওয়া যাচ্ছে না। ই-ন্যাম ব্যবস্থায় যোগ দেওয়ার জন্য রাজ্যগুলির সঙ্গে কথা বলছি আমরা।’’ তাঁর যুক্তি, আন্তঃরাজ্য লেনদেনের সুযোগ পাওয়া এ ক্ষেত্রে কৃষকদের সামনে আরও বড় বাজার খুলে যাবে। 

গত বাজেটে নির্মলা ঘোষণা করেছিলেন, কৃষকেরা যাতে সহজে ঋণ পেতে পারেন, সেই উদ্দেশ্যে ১০ হাজার কৃষক গোষ্ঠী তৈরি করা হবে। এ দিন আরও এক বার তা মনে করিয়ে অর্থমন্ত্রী জানান, তাতে কৃষিপণ্যের বাজারিকরণেও সুবিধা হবে কৃষকদের। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন