Advertisement
২৪ এপ্রিল ২০২৪
ntpc

NTPC: বিলগ্নি হবে এনটিপিসির তিন শাখার, এলআইসির খসড়া শীঘ্রই

চতুর্থ ত্রৈমাসিকের মধ্যে এই বিলগ্নিকরণ প্রক্রিয়া সেরে ফেলার কথা জানিয়েছে কেন্দ্র ও তাদের অফিসারেরা।

ছবি সংগৃহীত।

ছবি সংগৃহীত।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২১ ০৬:২১
Share: Save:

আগামী দু’টি অর্থবর্ষের মধ্যে নিজেদের তিনটি শাখা সংস্থার বিলগ্নিকরণের পরিকল্পনা করেছে রাষ্ট্রায়ত্ত বিদ্যুৎ উৎপাদন সংস্থা এনটিপিসি। সেই সঙ্গে এনটিপিসি-সেল পাওয়ার কোম্পানিতে (এনএসপিসিএল) নিজেদের অংশীদারির পুরোটাই বিক্রির পরিকল্পনা করেছে তারা। এই গোটা প্রক্রিয়ায় ১৫,০০০ কোটি টাকা উঠবে বলে আশা করছে সংস্থাটি। এর পাশাপাশি সরকারি সূত্রের খবর, বাজারে প্রথম শেয়ার (আইপিও) ছাড়ার জন্য নভেম্বরের মধ্যেই প্রয়োজনীয় খসড়া বাজার নিয়ন্ত্রক সেবির কাছে জমা দেবে জীবন বিমা নিগম (এলআইসি)। তার পরে দেশে-বিদেশে সম্ভাব্য লগ্নিকারীদের কাছে শুরু হবে প্রচার বা রোড শো। চতুর্থ ত্রৈমাসিকের মধ্যে এই বিলগ্নিকরণ প্রক্রিয়া সেরে ফেলার কথা জানিয়েছে কেন্দ্র ও তাদের অফিসারেরা।

সরকারি সূত্রের খবর, এনটিপিসি রিনিউয়েবল এনার্জি, নর্থ ইস্টার্ন পাওয়ার কর্পোরেশন এবং এনটিপিসি বিদ্যুৎ ব্যাপার নিগমে নিজেদের অংশীদারির একাংশ বাজারে ছাড়ার পরিকল্পনা করেছে এনটিপিসি। ২০২৪ সালের মার্চের মধ্যে সেগুলিকে শেয়ার বাজারে নথিভুক্ত করার কথা ভাবনাচিন্তা করছে তারা। এর মধ্যে এনটিপিসি রিনিউয়েবল এনার্জির নথিভুক্তি হতে পারে আগামী বছরের অক্টোবরের মধ্যে। এনটিপিসি-সেল পাওয়ার কোম্পানি দুই রাষ্ট্রায়ত্ত সংস্থার যৌথ উদ্যোগ। যেখানে দু’জনেরই অংশীদারি অর্ধেক করে। এই ৫০% অং‌শীদারির পুরোটাই ছেড়ে দিতে চায় বিদ্যুৎ সংস্থাটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ntpc LIC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE