Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Loan

খুচরো ঋণ পাওয়ায় এগিয়ে মহিলারা

ক্রেডিট ব্যুরোটির পরিসংখ্যান অনুসারে, ব্যক্তিগত এবং ভোগ্যপণ্য কেনার জন্য ঋণের চাহিদাই মহিলাদের মধ্যে বেশি।

—প্রতীকী ছবি।

—প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০৯ মার্চ ২০২১ ০৭:০২
Share: Save:

দেশে খুচরো ঋণ পাওয়ার ক্ষেত্রে পুরুষদের থেকে মহিলারা এগিয়ে রয়েছেন বলে জানাল ট্রান্স-ইউনিয়ন সিবিল। নারী দিবস উপলক্ষে তাদের প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, দেশে যেখানে মহিলা ঋণগ্রহীতার সংখ্যা বাড়ছে বছরে ২১% হারে, সেখানে পুরুষদের ক্ষেত্রে তা ১৬%। শুধু তা-ই নয়। ২০১৪ সালের সেপ্টেম্বরের ২৩ শতাংশের চেয়ে মহিলা ঋণগ্রহীতার হারও ২০২০ সালের সেপ্টেম্বরে বেড়ে দাঁড়িয়েছে ২৮%।

ক্রেডিট ব্যুরোটির পরিসংখ্যান অনুসারে, ব্যক্তিগত এবং ভোগ্যপণ্য কেনার জন্য ঋণের চাহিদাই মহিলাদের মধ্যে বেশি। এই মুহূর্তে দেশে খুচরো ঋণের বাজারে মোট মহিলা গ্রাহকের সংখ্যা ৪.৭ কোটি। তাঁদের নেওয়া ধারের অঙ্ক ১৫.১ লক্ষ কোটি টাকা। গত ছ’বছরে যা বেড়েছে ১২%। ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে গত সেপ্টেম্বর পর্যন্ত নতুন ৪.৫ কোটি মহিলার ঋণ অ্যাকাউন্ট খোলা হয়েছে বলেও জানিয়েছে পরিসংখ্যান।

সিবিলের সিওও হর্ষলা চন্দোরকরের মতে, বর্তমানে চাকরির বাজারে আরও বেশি করে মহিলারা পা রাখছেন। ফলে তাঁদের আয় বাড়ছে। তার উপরে শুধু মেয়েদের কথা ভেবেই নানা ধরনের পরিষেবা আনছে বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান। সুবিধা দিচ্ছে সরকারও। সব মিলিয়ে মহিলাদের সামনে ঋণ নেওয়ার সুযোগ খুলছে। যার প্রতিফলন দেখা যাচ্ছে পরিসংখ্যানে। সেই সঙ্গে ঋণ শোধের ক্ষেত্রে পুরুষদের তুলনায় মহিলাদের সুনাম বেশি হওয়াও এর অন্যতম কারণ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Loan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE