• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

প্রাকৃতিক গ্যাসকে জিএসটিতে আনার দাবি

GST
প্রতীকী ছবি।

বাজেটের আগে প্রাকৃতিক গ্যাসকে জিএসটির আওতায় আনার জন্য ফের সওয়াল করল তেল মন্ত্রক। কর কমিয়ে পরিবেশবান্ধব জ্বালানিটির ব্যবহার বাড়াতেই এই দাবি। এর আগে তেলমন্ত্রী ধর্মেন্দ্র প্রধানও পণ্যটিকে নতুন কর ব্যবস্থার আওতায় আনার কথা বলেছিলেন। দাবি উঠেছে পেট্রল, ডিজেলকে জিএসটিতে আনারও।

২০১৭ সালের ১ জুলাই জিএসটি চালু হলেও, বেশ কিছু পণ্য এখনও রয়েছে তার বাইরে। যার মধ্যে রয়েছে প্রাকৃতিক গ্যাস ছাড়াও রয়েছে পেট্রল, ডিজেল, বিমান জ্বালানি (এটিএফ), অশোধিত তেল ইত্যাদি। পুস্তিকায় তেল মন্ত্রকের দাবি, বর্তমানে প্রাকৃতিক গ্যাসের উপরে যুক্তমূল্য কর (ভ্যাট) চাপে। রাজ্য বিশেষে যার অঙ্ক ৩%-২০%। জিএসটির আওতায় এলে সারা দেশে পণ্যটিতে একই হারে কর চাপবে। ফলে রাজ্যের জিডিপি বৃদ্ধি পাওয়া থেকে শুরু করে আর্থিক কর্মকাণ্ড বাড়বে। বাড়বে কর্মসংস্থানও।

জিএসটিতে এলে প্রাকৃতিক গ্যাস পরিকাঠামো তৈরিতে শিল্পের আগ্রহ বাড়বে বলেও মনে করে তেল মন্ত্রক। তাদের মতে, এখন এই শিল্পে লগ্নির সময়ে কাঁচামালে আগে মেটানো করের টাকা ফেরতের (ইনপুট ট্যাক্স ক্রেডিট) সুবিধা নেই। ফলে যারা তা কেনে, তারাও সেই সুবিধা থেকে বঞ্চিত হয়। কিন্তু জিএসটির আওতায় কর ফেরতের সুযোগ থাকায় লগ্নিকারীদের মধ্যে আগ্রহ তৈরি হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন