Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৮ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

তেলের পড়তি দরের সুযোগ নিয়ে লগ্নি বাড়াচ্ছে ওএনজিসি

আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে যাওয়ার ফলে সারা বিশ্বে তেল উত্তোলন সংস্থাগুলি তাদের মূলধনী খরচে কাটছাঁট করছে। তার উল্টো পথে হেঁটে আজ ওএনজিস

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ১৬ সেপ্টেম্বর ২০১৫ ০৩:৫০
Save
Something isn't right! Please refresh.
Popup Close

আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে যাওয়ার ফলে সারা বিশ্বে তেল উত্তোলন সংস্থাগুলি তাদের মূলধনী খরচে কাটছাঁট করছে। তার উল্টো পথে হেঁটে আজ ওএনজিসি ঘোষণা করল, এই সুযোগে তারা পরিকাঠামোয় লগ্নি করবে। এক দিকে যেমন দেশে তেল বা গ্যাস উত্তোলনে আরও লগ্নি করা হবে, তেমনই বিদেশে কোনও প্রকল্পে অংশীদার হওয়ার চেষ্টা চলবে। তাদের যুক্তি, এই সময়ে যে-কোনও প্রকল্পের মালিকানাই অনেক সস্তায় মিলতে পারে।

বিশ্ব বাজারে তেলের দাম এখন ব্যারেল প্রতি ৫০ ডলারের নীচে নেমে এসেছে। কিন্তু তেল রফতানিকারী রাষ্ট্রগুলির সংগঠন ‘ওপেক’ জানিয়েছে, তারা উৎপাদন কমাবে না। ইরান থেকেও তেল সরবরাহ বাড়ারই সম্ভাবনা। এর ফলে বাড়তি জোগানের হাত ধরে তেলের দাম আগামী দিনে কোথায় নামবে, তা নিয়ে সকলেই শঙ্কিত। শেল, টোটাল, ব্রিটিশ পেট্রোলিয়ামের মতো সংস্থা মূলধনী খরচ কমিয়েছে। তেল সংস্থাগুলিতে কর্মী ছাঁটাই শুরু হয়েছে। কিন্তু আজ দিল্লিতে ওএনজিসি-র বার্ষিক সাধারণ সভার পরে সংস্থার চেয়ারম্যান-ম্যানেজিং ডিরেক্টর ডি কে শরাফ বলেন, ‘‘ভারতকে জ্বালানিতে স্বনির্ভর করে তুলতে এবং আমদানির জন্য বিদেশি মুদ্রার খরচ কমিয়ে আনতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’’ তেলের দাম কমে যাওয়ার ফলে পরিস্থিতি যে যথেষ্ট ‘চ্যালেঞ্জিং’, তা মেনে নিয়েই শরাফ জানান, চলতি অর্থবর্ষে ওএনজিসি ৩৫ হাজার কোটি টাকা মূলধনী খরচ করবে। কিন্তু বিশ্ব বাজারে তেলের দাম কতটা মিলবে আশা করে তারা এই লগ্নি করছেন, তা নিয়ে মুখ খুলতে চাননি তিনি। তাঁর যুক্তি, ‘‘তেলের দাম অবশ্যই বাড়বে। আগে আমরা বলছিলাম, তিন বা ছয় মাসে বাড়বে। এখন বলছি, তার থেকে বেশি সময় লাগবে।

সম্প্রতি রাষ্ট্রায়ত্ত সংস্থার হাত থেকে বার করে নিয়ে এসে দেশের ৬৯টি গ্যাস ও তেলের ছোট মাপের খনি নিলামের সিদ্ধান্ত নিয়েছে নরেন্দ্র মোদী সরকার। এর মধ্যে ৬৩টি ছিল ওএনজিসি-র হাতে। কিন্তু সেখান থেকে তেল উৎপাদন অলাভজনক বলে কোনও কাজ হচ্ছিল না। নতুন নীতিতে এই খনিগুলি থেকে তোলা জ্বালানি বাজারের দামে বিক্রি করা যাবে। ফলে এনজিসি-ও নিলামে অংশ নিতে পারে।

Advertisement

আইওসি-র লগ্নি। সংবাদ সংস্থার খবর: সাত বছরে ১.৭৫ লক্ষ কোটি টাকা লগ্নির সিদ্ধান্ত নিয়েছে ইন্ডিয়ান অয়েল (আইওসি)। মঙ্গলবার এ কথা জানান আইওসি চেয়ারম্যান বি অশোক। সংস্থার উৎপাদন ক্ষমতা ৬.৫ কোটি টন থেকে বাড়িয়ে ১০ কোটি টন করার লক্ষ্যেই লগ্নি বাড়ানো হবে বলে জানান তিনি। গত সপ্তাহেই পাঁচ বছরে ১ লক্ষ কোটি টাকা লগ্নির কথা জানিয়েছে বিপিসিএল-ও।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement