স্মার্টফোন অথবা স্মার্ট গাড়ির কথা তো সবারই মোটামুটি জানা। কিন্তু ‘স্মার্ট ডায়াপার’-এর কথা শুনেছেন কখনও? ধরুন, আপনি কাজের চাপে বাচ্চার ডায়াপার পাল্টাতে ভুলে গিয়েছেন।  হঠাৎ হুঁশ ফিরল বাচ্চার তারস্বর কান্নায়। অন্য দিকে, ভেজা ডায়াপার পরে বাচ্চার গা ভর্তি র‍্যাশ। জ্বরও এসে গিয়েছে। মুশকিলআসান হিসেবে বাজারে এল স্মার্ট ডায়াপার।

সম্প্রতি মার্কিন বেবি প্রোডাক্ট নির্মাতা ‘প্যাম্পার’ এমনই এক অত্যাধুনিক ডায়াপার নিয়ে এসেছে। যা দিয়ে আপনি খুব সহজেই বাচ্চার ‘প্রকৃতির ডাক’কে ট্র্যাক করতে পারবেন।এই ডায়াপারে থাকছে একটা সেন্সর স্ট্রিপ। এ ছাড়াও রয়েছে ‘লুমি’ নামক একটি ‘কানেকটেড কেয়ার সিস্টেম’। যেটি বাচ্চার ডায়াপার ভিজে রয়েছে কিনা তা নিয়ে স্মার্টফোনে ‘অ্যালার্ট নোটিফিকেশন’ পাঠাবে। শুধু তাই নয়, বাচ্চা কখন ঘুম থেকে উঠছে বা কখন ঘুমিয়ে পড়ছে সে বিষয়েও বাবা-মা কে সবিস্তার তথ্য পাঠাবে।

বর্তমান যুগে সব কিছুই স্মার্ট। ফোন, গাড়ি, এমনকি বাচ্চার দুধের বোতলও। অনেকেই হয়তো জানেন না এমন ‘স্মার্ট’ দুধের বোতলও রয়েছে যা কিনা বাচ্চার খাওয়ার সময়ট্র্যাক করতে পারে। যত দিন যাচ্ছে ‘বেবি মনিটর’–এর বাজারও উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। ‘রিসার্চ এন্ড মার্কেট’–এর সমীক্ষা অনুযায়ী ২০২৪ এর মধ্যে ‘বেবি মনিটর’-এর বাজার ২.৫ বিলিয়ন অর্থাৎভারতীয় মুদ্রায় প্রায় ২৫০ কোটি টাকা ছাড়াবে।

আরও পড়ুন: বাজার থেকে ৫০ হাজার গাড়ি তুলে নিল ফোর্ড

 

কিন্তু এরই মধ্যে প্রশ্ন উঠেছে ছোটবেলা থেকেই  শিশুদের ‘স্মার্ট’ প্রযুক্তিতে অভ্যস্ত করে দেওয়ায় ভবিষ্যতে এর প্রভাব কেমন হতে পারে? এই সমস্ত ট্র্যাকিং অ্যাপগুলি যে নিজেদের ডেটাবেসে তথ্য জমিয়ে রাখছে তা আদৌ নিরাপদ তো?লেখক জুলি হেইমস এর প্রশ্ন, “বাচ্চা হলেও তার কি ন্যুনতম গোপনীয়তার প্রয়োজন হয় না?’’  জুলি আরও বলছেন,‘‘অদুর ভবিষ্যতে হয়তো বাচ্চার জামার মধ্যেও ট্র্যাকার লাগানো থাকবে।’’

যদিও প্যাম্পার কোম্পানির মুখপাত্র ম্যান্ডি ট্রিবির বক্তব্য, “লুমিতে সমস্ত তথ্য এনক্রিপটেড রয়েছে। তাই তা সব দিক থেকে সুরক্ষিত। নতুন বাবা-মায়েরা যাতে বাচ্চাকে নিয়ে কিছুটা চিন্তামুক্ত হতে পারেন সে জন্যই এমন ডায়াপার এনেছি আমরা।”

তবে এ ধরনের ডায়াপার বাজারে নতুন নয়। এর আগে ২০১৫ তে সিঙ্গাপুরের এক দল বিজ্ঞানী বাচ্চার স্বাস্থ্যের কথা ভেবে এই ডায়াপার নিয়ে এসেছিলেন বাজারে।

‘প্যাম্পার’–এর এই ডায়াপারটির দাম কত হতে পারে সে বিষয়ে এখনও কিছু জানাননি কর্তৃপক্ষ। বর্তমানে শুধুমাত্র আমেরিকার বাজারেই মিলবে এই ‘হাই-টেক’ ডায়াপার। ভারতে কবে মিলবে? সে বিষয়েও কোম্পানির তরফে কোনও আভাস মেলেনি।

আরও পড়ুন: ‘মেয়েদের জন্য বিয়ার’ আনার কথা প্রচার করে বিতর্কে গুরুগ্রামের পানশালা