Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

বছরে সর্বোচ্চ পেট্রল, তবে থমকে ডিজেল

অন্য দিকে, ১ ও ২ অক্টোবর কলকাতায় ডিজ়েলের দর ছিল ৬৯.৮৫ টাকা। যা এ বছরে সর্বাধিক। গত দু’মাসে তা কিছুটা নেমেছে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৪ ডিসেম্বর ২০১৯ ০৪:৫৪
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

গত বছরে দেশের বাজারে লিটারে ৯০ টাকা ছাড়িয়েছিল পেট্রলের দাম। এ বছরে তাকে ততটা বাড়তে দেখা না-গেলেও, ডিসেম্বরের গোড়ায় চলতি বছরের সর্বাধিক অঙ্কে পৌঁছল জ্বালানির দর। মঙ্গলবার কলকাতায় ইন্ডিয়ান অয়েলের পাম্পে পেট্রলের দাম ছিল লিটারে ৭৭.৬১ টাকা। বছরের শুরুতে (১ জানুয়ারি) তা ছিল ৭০.৭৮ টাকা। অর্থাৎ, এগারো মাস পেরিয়ে নিট হিসেবে দর বেড়েছে লিটারে ৬.৮৩ টাকা। এ দিন মুম্বই ও দিল্লিতে পেট্রল ছিল লিটারে যথাক্রমে ৮০.৫৯ টাকা এবং ৭৪.৯১ টাকা।

অন্য দিকে, ১ ও ২ অক্টোবর কলকাতায় ডিজ়েলের দর ছিল ৬৯.৮৫ টাকা। যা এ বছরে সর্বাধিক। গত দু’মাসে তা কিছুটা নেমেছে। মঙ্গলবার দাম দাঁড়ায় ৬৮.১৯ টাকা প্রতি লিটার। বছরের শুরুতে ছিল ৬৪.৪২ টাকা। সব মিলিয়ে এ বছরে এখনও পর্যন্ত তা বেড়েছে ৩.৭৭ টাকা।

পেট্রোপণ্য দু’টিতে শুল্ক কমানোর সম্ভাবনা অবশ্য উড়িয়ে দিয়েছে কেন্দ্র। সম্প্রতি লোকসভায় এক প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান, এ নিয়ে কোনও প্রস্তাব তাঁদের কাছে নেই। পণ্য দু’টিকে জিএসটির আওতায় আনা হবে কি না, সেই বিষয়টি জিএসটি পরিষদের উপরেই নির্ভর করবে বলে জানিয়েছেন তিনি।

Advertisement

উল্লেখ্য, বিশ্ব বাজারে অশোধিত তেলের দরের ভিত্তিতে ভারতে স্থির হয় পেট্রল, ডিজ়েলের দাম। পাশাপাশি, আন্তর্জাতিক বাজারে পেট্রল, ডিজ়েলের দাম ও টাকার বিনিময়মূল্য প্রভাব ফেলে দরে। দর বাড়তে পারে শুল্ক বা সেস বাড়লেও। ৫ জুলাই বাজেটে পেট্রোপণ্য দু’টিতে শুল্ক বাড়িয়েছিল কেন্দ্র। যার জেরে এক দিনে পেট্রল, ডিজ়েলের দর বাড়ে লিটারে ২ টাকার বেশি। আবার সেপ্টেম্বরে সৌদি অ্যারামকোর শোধনাগারে ড্রোন হামলার জেরে বিশ্ব বাজারে অশোধিত তেলের দর বেশ খানিকটা ওঠার প্রভাব পড়েছিল দেশে। বিশেষত বেড়েছিল ডিজ়েল। পরে অবশ্য তা নেমে আসে।

আরও পড়ুন

Advertisement