Advertisement
০২ মে ২০২৪
Petrol price

Petrol price in Kolkata: পেট্রল ছাড়াল ১০২ টাকা

পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের পর থেকে এ নিয়ে ৪১ দিন বেড়েছে পেট্রল। শহরে আজ দাম ৩৪ পয়সা বেড়ে হয়েছে ১০২.০৮ টাকা।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ জুলাই ২০২১ ০৭:৩৫
Share: Save:

এক দিন থেমে থাকার পরে আজ, শনিবার আরও দামি হল পেট্রল। কলকাতায় আইওসি-র পাম্পে লিটারে তা পেরোল ১০২ টাকা। এই অবস্থায় চড়া করের জেরে তেলের দর বাড়লে জিনিসের দামে তার বিরূপ প্রভাব নিয়ে আশঙ্কা জানিয়েছে বণিকসভা পিএইচডি চেম্বার। কিন্তু শুল্ক কমিয়ে দেশে চড়া দরে রাশ টানতে উদ্যোগী হওয়ার বদলে পূর্বসূরীর মতোই নতুন তেলমন্ত্রী হরদীপ সিংহ পুরীও অশোধিত তেলের দাম কমাতে পণ্যটি রফতানিকারী দেশগুলির মন্ত্রীদের বার্তা পাঠাতে ব্যস্ত। কাতার, সংযুক্ত আরব আমিরশাহির পরে এ বার সৌদি আরবের তেলমন্ত্রীকেও সেই আর্জি জানিয়েছেন তিনি।

পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের পর থেকে এ নিয়ে ৪১ দিন বেড়েছে পেট্রল। শহরে আজ দাম ৩৪ পয়সা বেড়ে হয়েছে ১০২.০৮ টাকা। ডিজেল একই রয়েছে, লিটারে ৯৩.০২ টাকা।

পিএইচডি চেম্বারের মতে, কেন্দ্রের চড়া শুল্কের পাশাপাশি রাজ্যগুলির করের হারও তেলের চড়া দামের জন্য দায়ী। অশোধিত তেলের দর বৃদ্ধির কথা মেনে সরকারের প্রতি তাদের পরামর্শ, সবটা বিশ্ব বাজারের দরের উপর না-ছেড়ে ঝুঁকি মেপে কেন্দ্র-রাজ্য সহমত হয়ে এই দর নিয়ন্ত্রণ করা জরুরি। সেই সঙ্গে তাদের দাবি, তেলকে আনা হোক জিএসটির আওতায়। তবে রাজ্যগুলির যাতে রাজস্ব ক্ষতি না হয়, তা কেন্দ্রকে দেখতে হবে বলেও মত বণিকসভাটির।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Petrol price Petrol Price Hike
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE