• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আশঙ্কা সত্যি করেই চড়ছে পেট্রলের দাম

Petrol
প্রতীকী ছবি।

দিন দশেক আগে বিশ্ব বাজারে অশোধিত তেলের দর বাড়া শুরু হতেই ভারতেও সিঁদুরে মেঘ দেখেছিল সংশ্লিষ্ট মহল। কার্যত সেই আশঙ্কাকে সত্যি করে স্বাধীনতা দিবসের পর থেকেই ফের বাড়ছে পেট্রল। রবি ও সোমবার, দু’দিনে কলকাতায় ইন্ডিয়ান অয়েলের পাম্পে লিটারে পেট্রলের দর বেড়েছে ২৫ পয়সা। ডিজেল অবশ্য একই জায়গায় থমকে।

১ অগস্ট শেষবার পেট্রলের দর কমেছিল লিটারে ৫ পয়সা। আর ডিজেল বাড়ে ২ পয়সা। তার পর থেকে রবিবার পর্যন্ত দু’টি দরই পাল্টায়নি। ওই দিন পেট্রল বেড়েছে ১২ পয়সা। সোমবার আরও ১৩ পয়সা। দু’দিনের বৃদ্ধির পরে দাম দাঁড়িয়েছে লিটারে ৮২.৩০ টাকা। ডিজেল ৭৭.০৬ টাকা।

প্রসঙ্গত, টানা ৮২ দিন থেমে থাকার পরে ৭ জুন থেকে ফের দেশে বাড়তে শুরু করেছিল দুই জ্বালানির দাম। মাঝে কিছু দিন করে এক জায়গায় থাকলেও তা মোটের উপরে ঊর্ধ্বমুখী ছিল। তার উপরে অগস্টের শুরুতে আমেরিকার তেল ভান্ডার পূর্বাভাসের চেয়ে দ্বিগুণেরও বেশি কমায় বিশ্ব বাজারে দাম বেড়েছিল অশোধিত তেলের। এখন তা রয়েছে ব্যারেলে ৪৫ ডলারের আশেপাশে। ফলে আশঙ্কা তৈরি হয়েছিল ভারতেও বাড়বে দর।

আবার চুক্তি অনুসারে ইতিমধ্যেই জুলাইয়ে রেকর্ড উৎপাদন ছাঁটাই করেছে তেল রফতানিকারীদের সংগঠন ওপেক ও রাশিয়ার মতো তার সহযোগী দেশগুলি। বুধবার ফের বৈঠকে বসবে তারা। সংশ্লিষ্ট মহলের মতে, সে দিন কী সিদ্ধান্ত হয়, তার উপরে অনেকটাই নির্ভর করবে আগামী দিনে তেলের দর কোন দিকে যাবে। ফলে আপাতত সে দিকেই তাকিয়ে সকলে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন