Advertisement
২৬ এপ্রিল ২০২৪
PM Modi

PM Modi: দশক শেষের আগেই ৬জি, বার্তা মোদীর

কেন্দ্রের বার্তা, বিএসএনএলের ৪জি আনতে যেমন দেশীয় প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে, তেমনই বছর শেষে দেশীয় প্রযুক্তির ৫জি-ও চলে আসবে।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ মে ২০২২ ০৬:০৯
Share: Save:

দেশে ৫জি প্রযুক্তির সংযোগ আনতে তোড়জোড় চালাচ্ছে টেলিকম সংস্থাগুলি। বিএসএনএলের মতো রাষ্ট্রায়ত্ত সংস্থা আবার এখনও ৪জি-ই চালু করে উঠতে পারেনি। এই অবস্থায় মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বার্তা, ভারতের লক্ষ্য চলতি দশক শেষ হওয়ার আগে ৬জি প্রযুক্তির টেলিকম পরিষেবা চালু করে দেওয়া। টেলিকম নিয়ন্ত্রক ট্রাইয়ের রজত জয়ন্তী উদ্‌যাপনের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এই স্বপ্ন ফেরির পাশাপাশি ২জি নিয়ে পূর্বতন ইউপিএ সরকারকে নিশানাও করেছেন। তাঁর মন্তব্য, ওই সময় ২জি জমানা দুর্নীতি এবং নীতি অসাড়তার প্রতীক ছিল। তবে তাঁর সরকারের আওতায় প্রথমে ৪জি এবং এখন ৫জি-র দিকে স্বচ্ছ ভাবে এগোচ্ছে দেশ। এ ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে ট্রাই।

এ দিন দেশের প্রথম ৫জি টেস্টবেড-এর উদ্বোধন করেন মোদী। যা দেশীয় সংস্থাগুলিকে নিজেদের পণ্য পরীক্ষার সুযোগ করে দেবে। কমাবে বিদেশি প্রযুক্তির উপরে নির্ভরশীলতা। ৫জি প্রসঙ্গে তাঁর দাবি, এটি শুধু ইন্টারনেটের গতি বাড়াচ্ছে না, উন্নয়নে জোয়ার আনছে এবং কাজ তৈরি করছে। যোগাযোগ ব্যবস্থার উন্নতির উপরেই এই শতকের অগ্রগতি নির্ভর করছে। তাই চলতি দশকের মধ্যে ৬জি আনতে ইতিমধ্যেই কাজ শুরু করেছে একটি বিশেষ
টাস্ক ফোর্স।

কেন্দ্রের বার্তা, বিএসএনএলের ৪জি আনতে যেমন দেশীয় প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে, তেমনই বছর শেষে দেশীয় প্রযুক্তির ৫জি-ও চলে আসবে। বিএসএনএল সংযোগে বসবে দেশীয় ৪জি টেলিকম গিয়ার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

PM Modi Technology 5G
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE