Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

দেউলিয়া রুখতে দু’মাস পরে মাঠে নামার ঘোষণা

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ২৩ এপ্রিল ২০১৮ ০২:৫৪

গত ফেব্রুয়ারি শেষেই আমেরিকায় দেউলিয়া ঘোষণা করেছিল নীরব মোদীর ফায়ারস্টার ডায়মন্ড। তার পরে প্রায় দু’মাস পেরিয়ে কেন্দ্র জানাল তা আটকানোর জন্য পদক্ষেপ করেছে তারা।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ককে (পিএনবি) প্রায় সাড়ে ১৩ হাজার কোটি টাকা প্রতারণার অভিযোগ নীরবের বিরুদ্ধে। ভারতীয় আদালত একাধিক বার সমন জারি করলেও হাজির হননি। উল্টে মার্কিন মুলুকে নিজের সংস্থাগুলিকে দেউলিয়া ঘোষণা করে সে দেশের যাবতীয় বিষয়-সম্পত্তি বেচতে চাইছেন। যা সত্যিই বাস্তবায়িত হলে, রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কটির পক্ষে যে বকেয়া টাকা উদ্ধার করা কঠিন হবে। কেন্দ্রীয় আইন প্রতিমন্ত্রী পি পি চৌধুরী বলেন, ‘‘ব্যাঙ্কের স্বার্থ রক্ষার জন্যই আমেরিকায় দেউলিয়া প্রক্রিয়ায় হস্তক্ষেপ করেছি।’’

তাঁর দাবি, ‘‘ফায়ারস্টার ডায়মন্ড ও নীরবের অন্যান্য সংস্থার বিরুদ্ধে ভারতে তদন্ত চলছে। এর মধ্যে তারা আমেরিকায় দেউলিয়া ঘোষণা করলে ভারতের ব্যাঙ্কগুলিরই ক্ষতি।’’

Advertisement

এ দিকে, নীরবের বিরুদ্ধে পিএনবি হংকং আদালতের দ্বারস্থ হয়েছে। আর্জি, তাঁর সম্পত্তি বাজেয়াপ্ত করে প্রতারণার অর্থ উদ্ধার। পিএনবি জানিয়েছে, অন্য যে সব দেশে নীরবের সম্পত্তি, ব্যবসা রয়েছে, সেখানকার আদালতেরও দ্বারস্থ হবে তারা।

দিনভর

• নীরব মোদীর বিরুদ্ধে হংকং আদালতে আর্জি পিএনবি-র

• ভাবনা, অন্যান্য দেশে আর্জির

• আমেরিকায় নীরবের সংস্থার দেউলিয়া মামলায় হস্তক্ষেপের ঘোষণা কেন্দ্রের

• বিদেশে ফেরার আর্থিক অপরাধীদের সম্পত্তি বাজেয়াপ্তের অধ্যাদেশে অনুমোদন রাষ্ট্রপতির

শনিবারই ফেরার আর্থিক অপরাধী বিল পাশ করতে অধ্যাদেশ জারি করেছে কেন্দ্র। লক্ষ্য নীরব, বিজয় মাল্যর মতো বিদেশে গা ঢাকা দেওয়া আর্থিক অপরাধীদের সম্পত্তি বাজেয়াপ্ত করা। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাতে রবিবার সায় দিয়েছেন। ফলে এ বার অধ্যাদেশের বিজ্ঞপ্তি জারি করবে কেন্দ্র।

কিন্তু মুশকিল হল নীরব মোদী ইতিমধ্যেই উধাও। এ দেশে যাতে তিনি সম্পত্তি বেচতে না পারেন, তার ব্যবস্থা হয়েছে। কিন্তু গত ২৭ ফেব্রুয়ারি তাঁর ফায়ারস্টার ডায়ামন্ড নিজেদের দেউলিয়া ঘোষণা করতে আমেরিকায় আবেদন জানায়। নীরবকে কার্যত বমাল ধরতে চাইছে পিএনবি। যাতে সম্পত্তি, ব্যবসা বেচে টাকা তুলে নেওয়া যায়। মার্কিন ট্রাস্টি প্রোগ্রাম দেউলিয়া প্রক্রিয়া দেখভাল করে। সেখানে সওয়ালের জন্য পিএনবি আমেরিকায় আইনজীবীও নিয়োগ করেছে।

আরও পড়ুন

Advertisement