• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ঢালাও সংস্কারে বাধা রাজনীতি, মন্তব্য রাজনের

ভারতের অর্থনীতি বাইরের আঘাত সহ্য করার যথেষ্ট ক্ষমতা রাখে বলে মন্তব্য করলেন রঘুরাম রাজন। রিজার্ভ ব্যাঙ্ক গভর্নরের দাবি, টানা দু’বছর খরা এবং বিশ্ব বাজারে মন্দা সত্ত্বেও ৭.৫% বৃদ্ধি ছোঁয়া কৃতিত্বের। তবে অর্থনীতির কাঠামোর খোলনলচে বদলাতে ঢালাও সংস্কার কর্মসূচি রূপায়ণ করা রাজনৈতিক স্তরে শক্ত, মন্তব্য তাঁর।

‘বিশ্ব অর্থনীতি ও ভারত’ শীর্ষক এক সভায় রাজন সম্প্রতি বলেন, ‘‘সার্বিক ভাবে অর্থনীতিতে স্থিতি বজায় থাকাতেই বৃদ্ধি মোটের উপর ভাল হয়েছে। তবে কাঠামোগত সংস্কারের পথে বাধা সেই রাজনীতি।’’ যেমন, শ্রম আইনের সংস্কার বৃদ্ধির পথ আরও মসৃণ করতে পারে। কিন্তু তাতে সরকারের বিরোধী পক্ষের তরফে আপত্তি ওঠে, জানান আরবিআই কর্ণধার।

রাজনের মেয়াদ বাড়ার পক্ষে আদি গোদরেজ। নয়াদিল্লির খবর: রাজনের নীতির প্রশংসা করে বিশিষ্ট শিল্পপতি আদি গোদরেজ আরবিআই গভর্নর হিসেবে তাঁর কাজের মেয়াদ বাড়ার পক্ষে সওয়াল করলেন। তাঁর মতে, ‘‘এতে অর্থনীতিরই ভাল হবে।’’ প্রসঙ্গত, আরবিআই গভর্নর হিসেবে রাজনের তিন বছর কাজের মেয়াদ শেষ হচ্ছে সেপ্টেম্বরে। সম্প্রতি বিজেপি নেতা সুব্রহ্মণ্যন স্বামী তাঁকে সরিয়ে দেওয়ার দাবি তুলে যে-বিতর্ক উস্কে দিয়েছেন, তার মধ্যেই গোদরেজের এই মন্তব্য।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন