Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Interset rate

Interest Rates: বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পে সুদের হার ঘোষণা, নতুন অর্থবর্ষের প্রথম ৩ মাসে কোন প্রকল্পে কতটা লাভ

নিয়ম অনুযায়ী অর্থবর্ষের গোড়ায় প্রথম তিন মাসের জন্য সুদের হার ঘোষণা করা। এর পরে ফের সুদের হার বদল হতে পারে জুলাই মাসের গোড়ায়।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২২ ১৯:২২
Share: Save:

১ এপ্রিল থেকে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর তার শুরুতেই কিছুটা হলেও স্বস্তির খবর জানিয়েছে কেন্দ্র। কোনও প্রকল্পেই সুদের হার কমছে না। তবে সুদের হার অপরিবর্তিত থাকায় যাঁরা বেশি আয়ের আশা করেছিলেন তাঁদের হতাশও হতে হবে। তবে স্বস্তিটাই বেশি কারণ, আগে একাধিক প্রকল্পে সুদের হার কমিয়েছে কেন্দ্র।

নিয়ম অনুযায়ী অর্থবর্ষের গোড়ায় প্রথম তিন মাসের জন্য সুদের হার ঘোষণা করা। এর পরে ফের সুদের হার বদল হতে পারে জুলাই মাসের গোড়ায়। তাই আপাতত আনন্দের খবর যেমন নেই তেমন অস্বস্তিও নেই।

অনেকেই আয়কর বাঁচানোর পাশাপাশি সুদ বাবদ নিশ্চিত আয়ের জন্য কেন্দ্রীয় প্রকল্পে পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ)-এ টাকা জমান। ওই প্রকল্পে এখন সুদের হার ৭.১ শতাংশ। তবে ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (এনএসসি)-তে সুদের হার তুলনায় কম। আগামী তিন মাস সুদ পাওয়া যাবে ৬.৮ শতাংশ হারে।

গ্রাফিক: সনৎ সিংহ

গ্রাফিক: সনৎ সিংহ

এ ছাড়াও এক বছরের টার্ম ডিপোজিটে সুদ মিলবে ৫.৫ শতাংশ হারে। আর এক বছরের বেশি থেকে পাঁচ বছরের টার্ম ডিপোজিটে মিলবে ৫.৫ থেকে ৬.৭ শতাংশ হারে সুদ। পাঁচ বছরের রেকারিং ডিপোজিটের ক্ষেত্রে সুদ মিলবে ৫.৮ শতাংশ। কন্যা সন্তানের জন্য কেন্দ্রীয় সরকারের আর্থিক প্রকল্প সুকন্যা সমৃদ্ধি যোজনায় সুদের হার ৭.৬ শতাংশ। সেই জায়গায় পাঁচ বছরের প্রবীণ নাগরিক সঞ্চয় প্রকল্পে সুদ ৭.৪ শতাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Interset rate PPF NSC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE